বিশ্বনবির সুপারিশ লাভে সবচেয়ে ভাগ্যবান ব্যক্তি


প্রকাশিত: ১০:৫১ এএম, ০৪ আগস্ট ২০১৬

কিয়ামাতের দিন সর্ব প্রথম রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুপারিশ লাভের সবচেয়ে অধিক সৌভাগ্যবান ব্যক্তির পরিচয় সম্পর্কে বিশ্বনবি নিজেই বর্ণনা করেছেন। যা তুলে ধরা হলো-

Hadith

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কিয়ামাতের দিন আপনার সুপারিশের অধিক ভাগ্যবান (ব্যক্তি) কে? তিনি বললেন, হে আবু হুরায়রা! আমি ধারণা করেছিলাম যে, তোমার পূর্বে এ হাদিস সম্পর্কে আমাকে আর কেউ জিজ্ঞেস করবে না। কারণ, জানার আগ্রহ তোমার মধ্যে আমি অধিক প্রত্যক্ষ করে থাকি।

ক্বিয়ামতের দিন আমার সুপারিশের অধিক ভাগ্যবান হবে ঐ ব্যক্তি, যে ব্যক্তি অন্তরের অন্তরস্থল থেকে বলবে-

Hadith

উচ্চারণ : ‘লা-ইলাহা ইল্লাল্লাহ।
অর্থ : ‘আল্লাহ ব্যতিত কোনো সত্য ইলাহ (উপাস্য) নেই।’ (বুখারি)

এ হাদিসে বর্ণিত অন্তরের অন্তরস্থল থেকে ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ বলার অর্থই হল- সে আল্লাহ তাআলাকে যেমন একক ও অদ্বিতীয় বলে বিশ্বাস করবে; ঠিক তেমনি আল্লাহর বিধানসমূহকে যথাযথভাবে মেনে চলবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাওহিদের কালিমার হক ‘মুখের স্বীকৃতি, অন্তরে বিশ্বাস ও বাস্তব কাজের মাধ্যমে যথাযথভাবে আদায় করার মাধ্যমে বিশ্বনবির সুপারিশ লাভের সৌভাগ্যবান ব্যক্তি হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এইচআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]