জেনে নিন আরাফা মিনা ও মুযদালিফার সীমানা


প্রকাশিত: ০১:১০ পিএম, ২৩ আগস্ট ২০১৬

মিনা, আরাফাতের ময়দান এবং মুযদালিফায় অবস্থান করা হজের রোকন। হজের সময় নির্ধারিত স্থানে নির্ধারিত কার্য সম্পাদন করা প্রত্যেক হাজির জন্য একান্ত আবশ্যকীয় কর্তব্য। তাই মিনা মুযদালিফা ও আরাফাতের ময়দানের সীমানা জানা থাকা আবশ্যক। যেহেতু এ তিন স্থানে হাজিদেরকে অবস্থান করতে হয়। তাই হজে গমনকারীদের জন্য এ তিন স্থানের সীমানা তুলে ধরা হলো-

Simana

মিনার সীমারেখা
পূর্ব ও পশ্চিম দিক থেকে মুহাসসার উপত্যকা ও জামরা ‘আকাবা ও মধ্যবর্তী’ স্থান। আর উত্তর ও দক্ষিণ দিক থেকে দু’পাশের সুউচ্চ পাহাড় দুটি।

Simana

আরাফার সীমানা
পূর্ব দিক থেকে সেই সব বেষ্টনকারী পাহাড় যেগুলো আরাফার মাঠ পর্যন্ত বিস্তীর্ণ; পশ্চিম দিক থেকে ‘উরানা’ উপত্যকা; উত্তর দিক থেকে ‘ওসিক’ উপত্যকার যে অংশ উরানা উপত্যকার সাথে মিলিত হয়েছে এবং দক্ষিণ দিক থেকে মসজিদে নামিরা থেকে দক্ষিণ দিকে প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত।

Simana

মুজদালিফার সীমারেখা
পূর্ব দিক থেকে দুটি পাহাড়ের মধ্যবর্তী পশ্চিমমুখী সরুপথ; পশ্চিম দিক থেকে মুহাসসার উপত্যকা; উত্তর দিক থেকে সুবাইর পাহাড় এবং দক্ষিণ দিক থেকে মুরাইখাত পাহাড়সমূহ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সকল হজে গমনকারী হাজিগণকে মিনা আরাফা এবং মুযদালিফায় অবস্থান করে নির্ধারিত সীমানার মধ্যে অবস্থানপূর্বক হজের কাজগুলো যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।