শাজুলিয়া দরবারের ০৩ দিনব্যাপী মাহফিল ও তা’লিম শুরু আজ


প্রকাশিত: ০৪:৫৬ এএম, ২৭ এপ্রিল ২০১৭

চাঁদপুর জেলার কচুয়ার ঐতিহ্যবাহী শাজুলিয়া দরবার শরীফের প্রতিষ্ঠাতা আল্লামা সাইয়্যেদ আবুল হাসান শাহ মুহাম্মাদ ফায়েজ উল্লাহ আহমাদ শাজুলি রাহমাতুল্লাহি আলাইহি-এর স্মরণে ০৩ দিনব্যাপী ১২তম ইছালে ছাওয়াব মাহফিল ও ইলমে দ্বীনের প্রশিক্ষণ কর্মশালা ‘খাস তা’লিম-০১/২০১৭’ শুরু হচ্ছে আজ।

ইলমে দ্বীনের এ প্রশিক্ষণ কার্যক্রম ও ইছালে ছাওয়াব মাহফিলের প্রধান মেহমান হিসেবে গুরুত্বপূর্ণ নসিহত পেশ করবেন দরবার শরীফের সদরে মোন্তাজেম ও গদ্দীনশীন পীর আল্লামা আবুল হাসান শাহ মুহাম্মাদ রুহুল্লাহ শাজুলি।

বিশেষ করে ‘দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ কর’- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঐতিহাসিক এ ঘোষণাকে স্লোগান করে শাজুলিয়া দরবারের প্রত্যেক ভক্ত-মুরিদানের জন্য মাহফিলের পাশাপাশি দুনিয়া ও আখেরাতের জ্ঞান অর্জনে উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমী এ খাস তা’লিমের আয়োজন করা হয়েছে।

মাহফিলের কর্মসূচির মধ্যে থাকবে-
পবিত্র খতমে কুরআন, আল্লামা ফায়েজ উল্লাহ আহমাদ শাজুলি রাহমাতুল্লাহি আলাইহি-এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা, শাজুলিয়া শিল্পীগোষ্ঠী কর্তৃক ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠান; তা’লিমে জিকির ও ওয়াজ নসিহত।

এ প্রশিক্ষণ কর্মশালায় থাকবে-
স্বেচ্ছায় রক্তদান, পরিষ্কার-পরিচ্ছন্নতা, আত্মমানবতার সেবায় উদ্বুদ্ধ করাসহ বিভিন্ন সমাজ কল্যাণমূলক কাজের উৎসাহ প্রদান। পাশাপাশি মাদকাসক্তি, যৌতুক, সন্ত্রাস ও জঙ্গিবাদসহ অন্যান্য অসামাজিক কার্যকলাপের ক্ষতিকর দিক নিয়ে কুরআন ও সুন্নাহর আলোকে পূর্ণাঙ্গ আলোচনা উপস্থাপিত হবে।

বিশেষ করে-
০৩ দিনব্যাপী খাস তা’লিমে অংশ গ্রহণকারী দরবারের ভক্ত-মুরিদানকে আত্মশুদ্ধি অর্জন ও তাজকিয়ায়ে নফস তথা পরিশুদ্ধ জীবন লাভে ঈমান ও আমলের সহিহ পদ্ধতির বাস্তব নমুনা হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হবে।

পীরজাদা সাইয়্যেদ শাহ আতাউল্লাহ শাজুলির সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে প্রধান আলোচক হিসেবে নসিহত পেশ করবেন শাজুলিয়া দরবারের পরিচালক পীরজাদা সাইয়্যেদ আবুল হাসান শাহ মুহাম্মাদ নূরুল্লাহ শাজুলি।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন-
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাওলানা আহসানুল হাদী, শায়খুল হাদিস আল্লামা নুরুজ্জামান, অধ্যক্ষ মাওলানা একেএম গোলাম মোস্তফা, উপাধ্যক্ষ মাওলানা শাকের উল্লাহ, মাওলানা মো. আবু জাফর, মুফতি মো. মাছুম বিল্লাহ আল-মাদানি, মাওলানা মো. ফয়েজ উল্লাহ, মাওলানা আবু জাফর, মাওলানা মো. মিজানুর রহমান, মাওলানা হেদায়েত উল্লাহ, মুফতি মাওলানা মাছুম বিল্লাহ, হাফেজ সফিকুল ইসলাম প্রমুখ।

০৩ দিনব্যাপী ইছালে ছাওয়াব মাহফিল ও খাস তা’লিম আজ (বৃহস্পতিবার) বাদ আসর থেকে শুরু হবে। আগামী শনিবার ২৯ এপ্রিল বাদ ফজর পীর সাহেব হুজুরের আখেরি মোনাজাত ও তাবাররক বিতরণের মাধ্যমে এ মাহফিল ও প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে। আখেরি মুনাজাতে তিনি বাংলাদেশসহ বিশ্ব মুসলিমের শান্তি কামনায় বিশেষ দোয়া করবেন।

উল্লেখ্য যে, শাজুলিয়া দরবার শরীফের পক্ষ থেকে প্রতি বছর ০৩মাস পরপর ভক্ত-মুরিদানসহ সব মুমিন মুসলমানের নৈতিক ও আধ্যাত্মিক মানোন্নয়ন এবং আত্মশুদ্ধি অর্জণের লক্ষ্যে খাস তা’লিম পরিচালিত হয়।

শাজুলিয়া তরিকা ও দরবারের সকল মুরীদিন, মুহিব্বিনসহ সর্বস্তরের জনসাধারণকে মাহফিল ও খাস তা’লিমে উপস্থিত হয়ে দুনিয়া ও আখেরাতে মহা সাফল্য লাভ করার জন্য বিশেষভাবে আহ্বান করা হয়েছে।

এমএমএস/পিআর