রাশিয়ায় কুরআনের প্রাচীন ৫ পাণ্ডুলিপি সংরক্ষণ


প্রকাশিত: ০৮:২৭ এএম, ০৩ মে ২০১৭

পবিত্র কুরআনুল কারিমের হস্তলিখিত প্রাচীন পাণ্ডুলিপি সংরক্ষণের লক্ষ্যে ঐতিহাসিক সম্পদ হিসেবে স্বীকৃতি দিয়ে বিভিন্ন জনের কাছে থাকা অমূল্য রত্নগুলো প্রদর্শনের জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ইরানি কালচারাল সেন্টারের উদ্যোগে ‘রাশিয়ার সমাজ ও সংস্কৃতি’ নামক একটি সাপ্তাহিক ম্যাগাজিনের ৯৮তম সংখ্যায় এ খবর প্রকাশ করা হয়।

কুরআনের যে পাণ্ডুলিপিগুলো বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা হয়েছে, তা হলো-

উসমানি কুরআন
এশিয় মুসলিমদের নিকট বেশ জনপ্রিয় কুরআনুল কারিমের এ পাণ্ডুলিপিটি সেন্ট পিটার্সবাগ শহরের ইস্ট ইন্সটিটিউটে সংরক্ষণ করা হবে। পাণ্ডুলিপিটি আফগানিস্তান ও উজবেকিস্থানের সীমান্তবর্তী একটি গ্রাম থেকে সংগ্রহ করা হয়।

কুফি কুরআন
কুফি বর্ণমালায় হস্তলিখিত কুরআনের পাণ্ডুলিপিটি পৃথিবীর সবচেয়ে প্রাচীন পাণ্ডুলিপি হিসেবে মনে বিবেচনা করা হয়। এ কুফি বর্ণমালায় হস্তলিখিত কুরআনের প্রাচীন পাণ্ডুলিপি রাশিয়ার জাদুঘর সংরক্ষণ করা হবে। যা রাশিয়ার পিটার্সবার্গ জাতীয় গ্রন্থাগারে রয়েছে। কুফি কুরআনের কিছু পাণ্ডুলিপি ‘আমর ইবনে আস’ মসজিদ, কায়রোতে রয়েছে।

তাতারি কুরআন
বলা হয়ে থাকে যে, শপথ গ্রহণের লক্ষ্যে হস্তলিখিত হয়েছে তাতারি কুরআন। এ কুরআনের পাণ্ডুলিপির অন্তর্গত সুরা নহলের ৯১নং আয়াতটি স্বর্ণ মিশ্রিত কালি দিয়ে লেখা। এ আয়াতটি শপথ সংক্রান্ত আয়াত। কুরআনের এ প্রাচীন পাণ্ডুলিপিটি  রাশিয়ার মস্কো শহরের প্রাচীন সংরক্ষণাগারে রাখা হবে।

অষ্টকোণী ক্ষুদ্র কুরআন
অষ্টভূজ আকৃতির অবয়বে ডিজাইনকৃত পাণ্ডুলিপি হলো অষ্টকোনী ক্ষুদ্র কুরআন। এ অষ্টকোণী ক্ষুদ্র কুরআনের পাণ্ডুলিপির তিনটি খণ্ড রাশিয়ার বিজ্ঞান একাডেমীর পিটার কাবির নামক নৃবিজ্ঞান ও মানবজাতিতত্ত্ব মিউজিয়ামে সংরক্ষণ করা হবে। এ পাণ্ডুলিপি সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি।

ফাবরিঝা কুরআন
কুরআনের প্রাচীন পাণ্ডুলিপি ‘ফাবরিঝা কুরআন’ রাশিয়ার পিটার্সবার্গ জাদুঘরে সংরক্ষিত আছে। কথিত আছে যে, বিখ্যাত গহনা নির্মাতা হিসেবে পরিচিত কর্ল ফাবরিঝার নিকট এ পাণ্ডুলিপিটি সংরক্ষিত ছিল। এক সময় ফরাসি রাজকুমারি সিসিল মুরাট ক্রয় করেছিলেন বলে জানা যায়। যা রাশিয়ান বিপ্লবের পর কুরআনের এ পাণ্ডুলিপিটি সরকার বিক্রি করে দেয়।

এমএমএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]