সুসজ্জিত ও অলংকৃত কুরআন মাজিদ


প্রকাশিত: ০৭:১১ এএম, ২৯ মার্চ ২০১৭

ইরানের খ্যাতিমান চিত্রশিল্পী রেজা কাদেরান ও মোহাম্মদ আলী সায়েই, আলোকচিত্রী মজিদ সাদেক জাদেহ এবং বিশিষ্ট ক্যালিওগ্রাফার গোলাম রেজা মাহুরির নেতৃত্বে একদল কারুশিল্পী সুদীর্ঘ ১৮ বছরের অক্লান্ত পরিশ্রমে পবিত্র কুরআনুল কারিমের সুসজ্জিত ও অলংকৃত সংকলন তৈরি করেছেন। এ সংকলনটি তৈরি করতে তাদের ব্যয় হয়েছে ৬০ বিলিয়ন ইরানি মুদ্রা। অর্থাৎ সাড়ে ১৩ কোটি টাকা। খবর তেহরান টাইমস।

কুরআনের সুসজ্জিত অলংকৃত কপি তৈরির কাজে বিপুল পরিমাণ অর্থ এককভাবে ব্যয় করেন ইরানের ইস্পাহানের জানফাজা পরিবার। জানাফা পরিবারের বড় ছেলে মেহেদি জানফাজা কুরআনের সুসজ্জিতকরণ সংকলন প্রকল্পের ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। মেহেদি জানফাজা তার বাবার ইচ্ছা অনুযায়ী এই মহৎ কাজটি সম্পন্ন করেছেন।

Quran

সুসজ্জিত ও অলংকৃত কুরআনের কপিটি সংকলনে ব্যবহৃত হয়েছে হাতে তৈরি সোনালি কাগজ। ১৪শ’ মণিমুক্তা। কুরআনের এ কপিটি ৫৭ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং ৪২ সেন্টিমিটার প্রন্থ। এর পৃষ্ঠা সংখ্যা ১৭৫টি। প্রতিটি পৃষ্ঠাই ভিন্ন ভিন্ন নকশায় সুসজ্জিত হয়ে ওঠেছে।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]