নামাজ প্রথম কাতারে আদায় করবেন কেন?

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৬ এএম, ১৯ আগস্ট ২০১৭

আজানের সঙ্গে সঙ্গে নামাজের প্রস্তুতি ও জামাআতে অংশ গ্রহণে আল্লাহ তাআলা নির্দেশ প্রদান করেছেন। জামাআতে নামাজ আদায়ের ফজিলত অনেক বেশি। একা একা নামাজ আদায়ের চেয়ে মসজিদে জামাআতে নামাজ আদায় ২৫ গুণ কোনো কোনো বর্ণনা ২৭গুণ সাওয়াব বেশি বলে উল্লেখ করা হয়েছে।

জামাআতে নামাজ আদায়ের ক্ষেত্রে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রথম সারির লোকদের জন্য বিশেষ দোয়া করেছেন। তাছাড়া প্রথম কাতারে নামাজ আদায়ের বিশেষ ফজিলত রয়েছে। আর তাহলো-

>> প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রথম কাতারের মুসল্লিদের জন্য তিনবার ও দ্বিতীয় কাতারের মুসল্লিদের জন্য একবার দোয়া করেছেন।

>> দ্বিতীয় কাতারের নামাজ আদায় করার চেয়ে প্রথম কাতারে নামাজ পড়া উত্তম।

>> প্রত্যেক কাতারের বাম দিক থেকে ডান দিক উত্তম।

>> আল্লাহ তাআলা জামাআতের প্রথম কাতার এবং কাতারের ডান দিকের ওপর রহমত বষর্ণ করেন।

>> তাঁর ফেরেশতাগণ প্রথম কাতারের এবং কাতারের ডানদিকের লোকদের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জামাআতের গুরুত্ব তুলে ধরেছেন। বিশেষ করে প্রথম কাতারে নামাজ আদায় এবং কাতারের ডান দিকে দাঁড়িয়ে নামাজ আদায়ের ব্যাপারে উৎসাহিত করেছেন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ ঘোষণার ফলে নামাজের প্রতি উম্মতে মুসলিমার আগ্রহ-উদ্দীপনা ও উপস্থিতি বৃদ্ধি পায়। মানুষ প্রথম কাতারে এবং ডান দিকে দাঁড়াতে উৎসাহিত করে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে তাঁর রহমত কামনায় প্রথম সারিতে নামাজ আদায়ের জন্য তাড়াতাড়ি মসজিদে যাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।