জুমআর দিন দোয়া কবুলের সময় সম্পর্কে বিশ্বনবি ও তাওরাতের বর্ণনা


প্রকাশিত: ১১:২৭ এএম, ২৮ জুলাই ২০১৬

জুমআর দিন দোয়া কবুলের বিশেষ দিন। এ দিনে দোয়া কবুলের একটি বিশেষ মুহূর্ত রয়েছে। এ ব্যাপারে তাওরাতের বিশিষ্ট আলেম কা’ব আহবার এবং হজরত আবদুল্লাহ ইবনে সালাম রাদিয়াল্লাহু আনহু তাওরাতের বিবরণ এবং হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সময় নির্ধারণে এক অপূর্ব মিল ও সময়ের সঠিক তথ্য রয়েছে। যা তাদের আলোচনায় ওঠে এসেছে। হাদিসের আলোচনাটি পুরোপুরি তুলে ধরা হলো-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। তিনি বলেন, একবার আমি (সিরিয়ার) সিনাই পর্বতের দিকে সফরে বের হলাম এবং (তাওরাত বিশেষজ্ঞ তাবেয়ি) কাব আহবারের সঙ্গে আমার সাক্ষাৎ হলো। আমি তাঁর সঙ্গে কিছুক্ষণ বসলাম। তিনি আমাকে তাওরাত গ্রন্থ সম্পর্কে কিছু বললেন, আমিও তাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কিছু হাদিস শুনালাম।

আমি যা বর্ণনা করেছি তন্মধ্যে এটাও ছিল যে, আমি বললাম রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে দিনগুলোতে সূর্য ওঠে তন্মধ্যে উত্তম দিন হলো জুমআর দিন। এ দিনে হজরত আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছে। এ দিনেই তাঁকে (জান্নাত হতে) বের করা হয়েছে। এ দিনেই তাঁর তাওবা কবুল করা হয়েছে। এ দিনেই তিনি ইন্তেকাল করেছেন এবং এ দিনেই কিয়ামাত সংঘটিত হবে।

এমন কোনো প্রাণী নেই যে জুমআর দিন সূর্য ওঠার সময় হতে সূর্য অস্ত যাওয়ার সময় পর্যন্ত কিয়ামাতের বিভীষিকার আশংকায় চিৎকার করতে না থাকে, মানুষ ও জিন ব্যতিত।

জুমআর দিন এমন একটি মুহূর্ত রয়েছে, যদি কোনো মুসলমান বান্দা নামাজ পড়া অবস্থায় একে (মুহূর্তটিকে) পায় এবং আল্লাহ তাআলার কাছে (দ্বীন ও দুনিয়ার) কোনো কিছু প্রার্থনা করে, আল্লাহ তাআলা অবশ্যই তাকে তা দান করেন।

কাব আহবার এটা শুনে বললেন, এ জুমআ বৎসরে একবার আসে। আমি বললাম, না; বরং প্রত্যেক জুমআর দিনই আসে। তখন কা’ব তাওরাত পাঠ করলেন এবং বললেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সত্য বলেছেন।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহ আনহু বলেন, (তারপর) আমি হজরত আবদুল্লাহ ইবনে সালাম রাদিয়াল্লাহু আনহু-এর সঙ্গে সাক্ষাত করলাম এবং কা’ব আহবারের সঙ্গে আমার বৈঠকের ঘটনা এবং জুমআর দিন সম্পর্কে তার সঙ্গে যা আলোচনা করেছি, তা তার কাছে ব্যক্ত করলাম এবং বললাম, কা’ব বলেছিলেন, ঐ মুহূর্তটি প্রত্যেক বৎসরে শুধুমাত্র এক জুমআয় আসে। তখন আবদুল্লাহ ইবনে সালাম বললেন, কা’ব মিথ্যা বলেছে।

তখন আমি তাঁকে বললাম, অতপর কা’ব তাওরাত পাঠ করলেন এবং বললেন, না! তা প্রত্যেক জুমআর দিনই আসে। তখন আবদুল্লাহ ইবনে সালাম বললেন, কা’ব সত্য কথা বলেছে। অতপর আবদুল্লাহ ইবনে সালাম বললেন, সে মুহূর্তটি কি তা আমি জানতে পেরেছি।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বললেন, তখন আমি বললাম, দয়া করে তা আমাকে জানিয়ে দিন। আমার প্রতি কার্পণ্য করবেন না। তখন হজরত আবদুল্লাহ ইবনে সালাম বললেন, তা জুমআর দিনের শেষ সময়টি।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, তখন আমি বললাম, জুমআর দিনের শেষ ক্ষণটি কিভাবে হতে পারে? অথচ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি কোনো মুসলমান বান্দা একে নামাজরত অবস্থায় পায়।’

তখন আবদুল্লাহ ইবনে সালাম রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি এ কথা বলেননি যে, ‘যে ব্যক্তি নামাজের অপেক্ষায় বসে থাকে, সে ততক্ষণ পর্যন্ত নামাজেই থাকে, যতক্ষণ না সে ঐ নামাজ সম্পন্ন করে?’

হজরত আবু হুরায়রা বলেন- আমি বললাম, জি-হ্যাঁ বলেছেন। তিনি (আবদুল্লাহ ইবনে সালাম) বললেন, এটাও তাই। (অর্থ্যাৎ কেউ যদি নামাজের অপেক্ষায় থাকে, তাও তার নামাজরত থাকারই শামিল) (মুয়াত্তা মালেক, আবু দাউদ, তিরমিজি, নাসাঈ; কা’ব আহবার সত্য বলেছেন পর্যন্ত মুসনাদে আহমাদে বর্ণিত হয়েছে)

আল্লাহ তাআলা সকল মুসলিম উম্মাহকে জুমআর দিনের গুরুত্বপূর্ণ এ সময়ে দুনিয়া ও পরকালের কল্যাণে নেক আমল এবং নামাজের অপেক্ষায় থেকে আল্লাহর নৈকট্য অর্জনের তাওফিক দান করুন। মুমিন বান্দাকে দোয়া কবুলের গুরুত্বপূর্ণ সময়টি নসিব করুন। আমিন।

এমএমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।