ভারতে বাড়ছে হাজির সংখ্যা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮

সৌদি আরবের হজ কর্তৃপক্ষ ভারতীয় মুসলমানদের জন্য আরেক দফা হজ কোটা বৃদ্ধি করেছে। এ বছর ১ লাখ ৭৫ হাজার ৫২০ জন মুসলিম ভারত থেকে পবিত্র নগরী মক্কায় হজে গমন করতে পারবে। এর ফলে মুসলমান হাজিদের সংখ্যা বাড়ছে ভারতে।

বিজেপি শাসিত ভারত সরকার হজ কোটা বৃদ্ধি করায় সৌদি আরবকে স্বাগত জানিয়েছে। ভারতের জন্য নতুন হজ চুক্তিতে ৫ হাজার জনের কোটা বাড়ানো হয়েছে।

এর আগে গত ২০১৭ সালে ভারত থেকে ১ লাখ ৭০ হাজার ৫২০ জন জন্য হজ করার সুযোগ ছিল। এবার আরো ৫ হাজার মুসলমান বেশি হজে যেতে পারবেন।

ভারত সরকার হজে তাদের কোটা বৃদ্ধির জন্য ২০১২ সাল থেকেই আবেদন করে আসছিল। যার ফলে গত বছর এক ধাপে ৩৪ হাজার ৫০০ জনের কোটা বাড়ানো হয়। ২০১৭ সালের আগে ভারতের হজ কোটা ছিল ১ লাখ ৩৬ হাজার ২০ জন।

ভরত সরকারের প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নাকভি গত কিছুদিন আগে সৌদি আরব সফরকালে দেশটির হজমন্ত্রী ড. মুহাম্মদ সালে বিন তাহেরের সঙ্গে বৈঠক করেন। এ বৈঠকেই হজে কোটা বৃদ্ধির এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এ বছর বাংলাদেশ এবং শ্রীলংকাও হজ কোটা বাড়ানোর আবেদন করেছিল। কিন্তু সৌদি সরকার দেশ দুটির আবেদন গ্রহণ করেনি।

উল্লেখ্য যে, ২০১৬ সালের এপ্রিলে ভারতের সরকার প্রধান নরেন্দ্র মোদি সৌদি আরব সফর করেন। সে সফরের পর থেকে দুই দেশের পারস্পরিক সম্পর্ক জোরদার হয়। হজ কোটা বৃদ্ধি এ সম্পর্কোন্নয়নেরই সুফল। এমনটি জানিয়েছেন দেশটির প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নাকভি।

এমএমএস/জেআইএম