ভারতে মুসলিমদের ধর্মীয় উৎসবের ছুটি বাদ!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ এএম, ৩১ ডিসেম্বর ২০১৯

এনপিআর তথা ভারতের জাতীয় জনসংখ্যা রেজিস্টার -এর নির্দেশিকা থেকে এবার মুসলমানদের উৎসবের ছুটিগুলো বাতিল করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশেই এনপিআর ২০২০ তালিকা থেকে মুসলিমদের উৎসবে ছুটি বাদ দেয়া হয়েছে বলে অভিযোগ ওঠেছে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া।

মুসলিমদের ধর্মীয় উৎসবগুলো ছুটির তালিকা থেকে বাদ পড়লেও ঠিক রাখা হয়েছে অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসবের ছুটির দিনগুলো।

এই তালিকা থেকে ইচ্ছাকৃতভাবেই মুসলিমদের উৎসবের দিনকে বাদ দিয়েছে কেন্দ্রীয় সরকার- এমন অভিযোগে সরব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। ২০১১ সালেও এনপিআর তালিকা থেকে মুসলিম উৎসবে ছুটির দিনের উল্লেখ ছিল না।

NPR1

এমনিতেই ভারতে এনআরসি বা নাগরিকত্ব বিলের নামে মুসলিমদের ওপর চলছে হয়রানি ও নির্যাতন। এবার সে তালিকায় যোগ হলো সরকারি ছুটির তালিকা থেকে মুসলিমদের ধর্মীয় উৎসব ছুটি বাতিলের এক নতুন বিতর্ক।

উল্লেখ্য যে, এনপিআর ২০২০ সম্পর্কিত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশিকার পাঁচ নম্বর অনুচ্ছেদে ‘গ্রেগরিয়ান ক্যালেন্ডারে গুরুত্বপূর্ণ উৎসব’ সম্পর্কে উল্লেখ রয়েছে। এ অনুচ্ছেদে নাগরিকের জন্ম তারিখ তথ্য জোগাড় করার সময়ে কী কী করণীয়, তা উল্লেখ রয়েছে।

এমএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]