বিশ্ব ইজতেমার প্রধান আকর্ষণ আহমদ লাট-ইবরাহিম দেওলা ঢাকায়

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৬ এএম, ০৯ জানুয়ারি ২০২০

১০ জানুয়ারি শুক্রবার বাদ ফজর আম বয়ানের মাধ্যমে শুরু হবে কহরদরিয়া খ্যাত টঙ্গীর তুরাগ তীরর বিশ্ব ইজতেমা। এবারের ইজতেমায় অংশগ্রহণ করতে ইতিমধ্যে ঢাকায় এসে পৌঁছেছেন ইজতেমার প্রধান আকর্ষণ তাবলিগের শীর্ষ মুরব্বি ভারতের মাওলানা আহমদ লাট ও মাওলানা ইবরাহিম।

বুধবার সন্ধ্যায় তারা শাহজালাল রহ. আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। তাবলিগের এ শীর্ষ মুরব্বিদের অভ্যর্থনা জানান বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক এবং যুব ও ক্রীড়া মন্ত্রী জাহিদ আহসান রাসেল।

৫৫তম বিশ্ব ইজতেমায় অংশগ্রহণে সারা বিশ্ব থেকে আসা শুরু করেছেন হাজারো বিদেশি মেহমান। তাদের আবাসন ও যোগাযোগ ব্যবস্থায় কাজ করছেন বাংলাদেশের তাবলিগ জামাতের প্রধান মারকাজ কাকরাইল মসজিদের নির্ধারিত একটি প্রতিনিধি দল।

ইতিমধ্যে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করতে ইন্দোনেশিয়া, মালেশিয়া, আফ্রিকা, তুর্কমেনিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন, ভারত, সৌদি আরব ও কম্বোডিয়া থেকে এসেছেন অনেক ধর্মপ্রাণ মুসলমান।

এবারের প্রথম পর্বের আলমি ইজতেমায় মাওলানা জুহাইরুল হাসান, মাওলানা খোবাইবুল হাসান, মাওলানা ইসমাইল গোধরা, ডক্টর সানাউল্লাহ খান, মাওলানা আকবর শরীফ, মাওলানা ইউনুস মুম্বাইসহ তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিরা অংশ নেবেন বলে জানা গেছে।

উল্লেখ্য যে, গত বছর অনেক চড়াই-উৎরাই পেরিয়ে ফেব্রুয়ারিতে গিয়ে দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল। আগের বছরের সিদ্ধান্ত মোতাবেক এবারও দুই পর্বে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা। প্রথম পর্বে আলমি শুরার সাথীদের নিয়ে ১০, ১১ ও ১২ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বে মাওলানা সাদ কান্ধলভির অনুসারি সাথীদের নিয়ে ১৭, ১৮, ও ১৯ জানুয়ারী অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমা।

এমএমএস/জেআইএম