আল্লাহর নৈকট্য লাভের উপায়


প্রকাশিত: ১১:৩১ এএম, ১১ অক্টোবর ২০১৫

মানুষকে আল্লাহ তাআলা অগণিত অসংখ্য হিকমত শিক্ষা দিয়েছেন। যাতে আল্লাহর প্রিয় সৃষ্টি মানুষ কোনোভাবেই বিপথগামী না হয়। পরকালীনর জিন্দেগিতে সহজেই আল্লাহর সান্নিধ্য লাভে ধন্য হয়। জাহান্নামের ভয়াবহ আজাব হতে রক্ষা পায়। জাগো নিউজে আল্লাহর নৈকট্য লাভের সহজ উপায় তুলে ধরা হলো-

কিভাবে আল্লাহ নৈকট্য লাভ সম্ভব-
আল্লাহ প্রতিদিন মানুষকে ১৪৪০ মিনিট সময় দিয়েছন জীবন-যাপনের জন্য। এই সময়ের মধ্য থেকে মাত্র ৬০ মিনিট সময় ব্যয় করলেই সহজেই আল্লাহর নৈকট্য সম্ভব। যা একেবারেই সহজ আমল। আর তা হচ্ছে নামাজ। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে কোনোভাবেই ৬০ মিনিটের বেশি সময় লাগার কথা নয় বরং আরো কম সময়ের মধ্যেই তা আদায় সম্ভব। তাইতো নামাজকে ইসলামের মৌলিক বিষয়গুলোর মধ্যে ঈমানের পরেই স্থান দিয়েছেন। নামাজ মানুষকে যাবতীয় অন্ধকার থেকে রক্ষা করে সামগ্রিক কল্যাণের দিকে ধাবিত করে। নামাজে রয়েছে প্রশান্তি ও মুক্তি।
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদে নববিতে নামাজের ফজিলত ও গুরুত্ব সম্পর্কে আল্লাহ তাআলার পক্ষ থেকে প্রাপ্ত সুসংবাদ তুলে ধরেন। তিনি বলেন, তোমরা কি জান আল্লাহ তাআলা নামাজিদের জন্য কি সুসংবাদ দিয়েছেন? সাহাবায়ে কেরাম বললেন, আল্লাহ ও তাঁর রাসূলই ভালো জানেন, আমরা সুসংবাদ শোনার জন্য অপেক্ষায়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ তাআলার উদ্ধৃতি দিয়ে বললেন, যে ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ সময়মতো আদায় করবে এবং নামাজের যত্ন নেবে বা নামাজকে অধিক গুরুত্ব দিবে এবং এ অবস্থায় আমার অর্থাৎ আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করবে, আমি (আল্লাহ তাআলা) তাকে বেহেশতে প্রবেশের ওয়াদা দিচ্ছি। আর যে নামাজ আদায় করবে না, তার সম্পর্কে আমার এ ধরনের কোনো ওয়াদা নেই। আমি চাইলে তাকে শাস্তি দেব অথবা ক্ষমা করব। সুতরাং বুঝা গেল যে, আল্লাহ তাআলা নামাজিকে অধিক ভালোবাসেন।

পরিশেষে...
নামাজ ফরজ ইবাদতের মধ্যে অন্যতম। এ জন্য নামাজের পুরষ্কার হচ্ছে সরাসরি আল্লাহর সঙ্গে দিদার। কেননা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘নামাজ মুমিনের মিরাজ।’ সুতরাং আমরা যথাসময়ে নামাজ আদায় করে আল্লাহর নৈকট্য অর্জন করব। আল্লাহ কর্তৃক ঘোষিত ওয়াদা তথা মহা পুরষ্কার লাভে ধন্য হবো। আল্লাহ তাআলা আমাদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :