জুমআর নামাজের কতিপয় নির্দেশনা


প্রকাশিত: ০৬:২৪ এএম, ১৬ অক্টোবর ২০১৫

আল্লাহ তাআলার শ্রেষ্ট সৃষ্টি মানুষ। মানুষের কর্মকাণ্ডও সর্বোত্তম। আল্লাহ তাআলা এ কর্মকাণ্ডে দিয়েছেন কতিপয় বিধান। যার মধ্যে রয়েছে, আল্লাহর প্রতি বিশ্বাস, নামাজ প্রতিষ্ঠা করা, রোজা রাখা, জাকাত দেয়া, হজ করাসহ ইত্যাদি বিষয়। নামাজের মধ্যে জুমআর নামাজ সর্বোত্তম। এদিনের নামাজকে গরিবের  হজের সঙ্গে তুলনা করা হয়েছে। জুমআর নামাজের কতিপয় বিধান জাগো নিউজে তুলে ধরা হলো-

জুমআর নামাজের নির্দেশ
`হে ঈমানদারগণ! জুম`আর দিনে যখন তোমাদেরকে নামাজের জন্য ডাকা হয় তখন তোমরা (ছালাতের মাধ্যমে) আল্লাহ্‌র স্মরণের দিকে দ্রুত এগিয়ে যাও এবং বেচাকেনা ছেড়ে দাও। এটাই তোমাদের জন্য উত্তম, যদি তোমরা তা উপলব্ধি কর। অতঃপর যখন ছালাত শেষ হয়ে যায় তখন তোমরা (কাজ-কর্মের জন্য) পৃথিবীতে ছড়িয়ে পড়ো। (সূরা জুমআ : আয়াত ৯-১০)

জুমআ যাদের ওপর ফরজ
রাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `চার ব্যক্তি ব্যতিত প্রত্যেক মুসলিমের ওপরে জুমআর ছালাত জামাআতের সঙ্গে আদায় করা ওয়াজিব; কৃতদাস-দাসী, মহিলা, নাবালেগ সন্তান ও রোগী`। (আবু দাউদ, মিশকাত)

জুমআর দিনে গোসল
জুমআর নামাজের জন্য উত্তমরূপে গোসল ও পবিত্রতা অর্জন করা ইবাদতের অন্তর্ভুক্ত। রাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `যে ব্যক্তি জুমআর দিনে গোসল করবে, গোসল করাই (তার জন্য) উত্তম।’ (তিরমিজি)

জুমআর দিনে ব্যক্তিগত পরিচ্ছন্নতা
রাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `যে ব্যক্তি জুম`আর দিন গোসল করবে, সাধ্যমত পবিত্রতা অর্জন করবে (নখ, গোঁফ, নিম্নাংশের চুল ইত্যাদি পরিষ্কার করবে) এবং তার নিজস্ব তেল ব্যবহার করবে অথবা তার গৃহে থাকা সুগন্ধি ব্যবহার করবে অতঃপর বের হবে এবং বসে থাকা দু`মুছল্লির মাঝে বিচ্ছেদ ঘটাবে না। অতঃপর তার পক্ষে যত রাকাআত সম্ভব ছালাত আদায় করবে। এরপর যখন ইমাম সাহেব খুৎবা প্রদান করবেন তখন চুপ থাকবে, তার জন্য তার ও জুমআ থেকে পরবর্তী জুমআর মাঝের গুনাহগুলো ক্ষমা করে দেয়া হবে।’ (বুখারি, মুসনাদে আহমদ, মিশকাত)

জুমআর দিনে নতুন পোষাক
রাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `তোমাদের কেউ যদি জুমআর দিনে তার কর্মক্ষেত্রে ব্যবহৃত দু`টি কাপড় ব্যতিত অন্য দু`টি কাপড় ব্যবহার করতে সক্ষম হয় তাহলে সে যেন তা ব্যবহার করে।’ (আবু দাউদ, মিশকাত)

পরিশেষে...
আল্লাহ তাআলা আমাদের কুরআন-হাদিসের নির্দেশনা মোতাবেক জুমআর নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।