মসজিদে নববির ফজিলতপূর্ণ স্থান


প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২২ অক্টোবর ২০১৫

মাদিনাতুল মুনাওয়ারা। এক বিস্ময়। আত্মপ্রশান্তির শ্রেষ্ঠতম স্থান। রাসুল প্রেমিকদের হৃদয়ের স্পন্দন। এ রওজা শরিফের অভ্যন্তরে রয়েছে গুরুত্ব ও মর্যাদাপূর্ণ নিদর্শন। যার রয়েছে আলাদা আলাদা বৈশিষ্ট্য। জাগো নিউজে তার কিছু তুলে ধরা হলো-
মসজিদের নববির ভেতরে পূর্ব দিকে রয়েছে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হুজরা। তার পশ্চিমে দেয়ালের মধ্যখানে মিহরাব এবং পশ্চিমে মিম্বর। হাদিসের নববিতে এসেছে, ইসলামি চিন্তাবিদদের গবেষণা থেকে জানা যায়, মসজিদে নববির অভ্যন্তরে গুরুত্বপূর্ণ কিছু খুঁটি রয়েছে। যা প্রথমে ছিল খেজুর গাছের খুঁটি। পরবর্তীতে বিভিন্ন সময় এর সংস্কার হয়েছে।
এ স্থানগুলো হলো-
১. উসতুওয়ানা আয়েশা বা হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহার খুঁটি।
২. উসতুওয়ানাতুল-উফুদ বা প্রতিনিধি দলের খুঁটি।
৩. উসতুওয়ানাতুত-তাওবা বা তওবার খুঁটি। এটিকে উসতুয়ানা আবু লুবাবাও বলা হয়।
৪. উসতুওয়ানা মুখাল্লাকাহ বা সুগন্ধি জ্বালানোর খুঁটি।
৫. উসতুওয়ানাতুস-সারির বা খাটের সঙ্গে লাগোয়া খুঁটি। এবং
৬. উসতুওয়ানাতুল-হারছ বা মিহরাছ তথা পাহারাদারদের খুঁটি।
সর্বপ্রথম মুসলিম শাসকদের মধ্যে ওসমানি সুলতান সেলিম রওজা শরিফের খুঁটিগুলোর অর্ধেক পর্যন্ত লাল-সাদা মার্বেল পাথর দিয়ে মুড়িয়ে দেন। তারপর অন্যান্য শাসকরা সংস্কার কার্য চালিয়ে যান। ১৯৯৪ সালে সৌদি সরকার পূর্বের সবার তুলনায় উৎকৃষ্ট পাথর দিয়ে এ রওজার খুঁটিগুলো ঢেকে দেন এবং রওজার মেঝেতে দামি কার্পেট বিছিয়ে দেন।
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেন, `আমার ঘর ও আমার মিম্বরের মাঝখানের অংশটুকু রওজাতুন মিন রিয়াজিল জান্নাত (জান্নাতের উদ্যানগুলোর একটি উদ্যান)।’ (বুখারি ও মুসলিম)
রাসুল সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক মসজিদের এ অংশকে অন্যান্য অংশ থেকে পৃথক গুণে গুণান্বিত করার দ্বারা এ অংশের আলাদা ফজিলত ও বিশেষ শ্রেষ্ঠত্বের প্রমাণ বহন করে। আর সে শ্রেষ্ঠত্ব ও ফজিলত অর্জিত হবে কাউকে কষ্ট না দিয়ে সেখানে নফল নামাজ আদায় করার মাধ্যমে, আল্লাহর জিকর ও কুরআন অধ্যয়নের মাধ্যমে।

পরিশেষে...
আল্লাহ তাআলা আমাদেরকে মসজিদে নববির কদর করার, সম্মান করার তাওফিক দান করুন। মসজিদে নববির জিয়ারাতে আল্লাহ আমাদের কবুল করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]