সীমিত পরিসরে শুরু হচ্ছে ওমরাহ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২০

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে ওমরাহ। বিশ্বব্যাপী সবার জন্য খুব শিগগির ওমরাহ চালু হওয়ার কথা রয়েছে। তবে এর আগে প্রথমে নির্দিষ্ট শর্তপূরণ সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাবেন সৌদিতে বসবাসকারী স্থানীয় ও প্রবাসীরা। খবর সৌদি গেজেট।

গত রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ১৫ সেপ্টেম্বর থেকে ভ্রমণে নিষেধাজ্ঞাগুলো আংশিকভাবে তুলে নেয়া হয়। পর্যায়ক্রমে আগামী ২০২১ সালের ১ জানুয়ারি থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। মন্ত্রণালয় আরও জানায় যে, ধীরে ধীরে বিশ্বব্যাপী ওমরাহ সেবাও চালু করবে দেশটি।

তবে সৌদি আরবে অবস্থানরত প্রবাসী ও স্থানীয়দের নির্দিষ্ট প্রক্রিয়া মেনে ওমরাহ পালনের জন্য নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় করোনা নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলকভাবে দাখিল করতে হবে।

ওমরাহ পালনের জন্য নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলেই কেবল ওমরাহ পালনের সময়, তারিখ উল্লেখ করে ‘ওমরাহ পারমিট’ দেয়া হবে।

তবে এ সংক্রান্ত বিস্তারিত ঘোষণা ও পরিকল্পনা, ওমরাহ শুরুর তারিখ সম্পর্কে হজ ও ওমরাহ মন্ত্রণালয় খুব শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

এমএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]