শারজায় বিশ্বের সবচেয়ে বড় কুরআন একাডেমির উদ্বোধন

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ১০:১০ পিএম, ২৮ ডিসেম্বর ২০২০

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজায় ৭৫ হাজার স্কয়ার মিটার বিস্তৃত সবচেয়ে বড় কুরআন একাডেমি উদ্বোধন করা হয়েছে। কুরআনের সবচেয়ে বড় এ একাডেমির উদ্বোধন করেছেন আরব আমিরাতের শারজার শাসক শেখ সুলতান বিন মুহাম্মদ। খবর খালিজ টাইমস।

৭৫ হাজার স্কয়ার মিটার বিস্তৃত সবচেয়ে বড় এ কুরআন একাডেমিটি ইসলামী ঐতিহ্যের ৮ কোনা তারকা আকৃতির। এতে ৩৪টি গম্বুজ রয়েছে। এতে সাতটি বৈজ্ঞানিক ও ঐতিহাসিক জাদুঘর রয়েছে।

jagonews24

কুরআনুল কারিমের ৬০টি পাণ্ডুলিপির প্রদর্শনী করা হচ্ছে সেখানে। তা ১৫টি সেকশনে ভাগ করা হয়েছে। প্রতিটি সেকশনে একেক শতকের পুরনো সব পাণ্ডুলিপি সাজিয়ে রাখা হয়েছে। পবিত্র কুরআনের মোট ৩০৮ কপি প্রত্নতাত্ত্বিক কুরআন প্রদর্শন করা হয়েছে।

jagonews24

সবচেয়ে বড় এ কুরআনিক একাডেমিতে রয়েছে পবিত্র কাবা শরিফের ২৮টি কিসওয়া বা গিলাফ। ৯৭০ হিজরি সনের পুরনো একটি গিলাফও এতে সংরক্ষিত আছে।

jagonews24

কুরআনুল কারিমের বৃহত্তম এ একাডেমিটি কেবল কুরআনের জাদুঘরই নয়, বরং এতে অন্যান্য কার্যক্রম ও কর্মসূচি পরিচালনারও ব্যবস্থা রাখা হয়েছে। যেখানে মানুষের জন্য অনেক কিছু শেখার রয়েছে। যা দেখলে মানুষের হৃদয়ে কুরআনের প্রতি ভালোবাসা ও ঈমান বৃদ্ধি পাবে।

এমএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]