বিশ্বনবীর পবিত্র চরিত্রের নমুনা


প্রকাশিত: ০৫:৫৬ এএম, ০৭ জানুয়ারি ২০১৬

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছিলেন সর্বকালের সর্বযুগের বিশ্বমানবতার জন্য অনুসরণীয় ও অনুকরণীয় উত্তম চারিত্রিক আদর্শের একমাত্র মডেল। যা বর্ণনা করে শেষ করা যাবে না, যেমনিভাবে আল্লাহর পরিচয়, দয়া ও অনুগ্রহ লিখে শেষ করা যায় না। সংক্ষেপে তার সামান্য নমুনা তুলে ধরা হলো-

ক. আল্লাহ তাআলা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চরিত্রের সার্টিফিকেট দিতে গিয়ে বলেন, اِنَّكَ لَعَلي خُلُقٍ عَظِيْمٍ ‘নিশ্চয় আপনি মহান চরিত্রের অধিকারী’। (সুরা ক্বালাম : আয়াত ৪)

খ. বিশ্বনবী নিজেই তাঁর চরিত্রের বর্ণনা দিতে গিয়ে বলেন, اِنَّمَا بُعِثْتُ لِاُتَمِّمَ مَكَارِمَ الْاَخْلَاقِ ‘আমি তো প্রেরিত হয়েছি উত্তম চরিত্রের পরিপূর্ণতা বিধানের জন্য।’ (কানযুল উম্মাল)

গ. রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চরিত্র সম্পর্কে উম্মুল মুমিনিন হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহাকে জিজ্ঞাসা করা হলে তিনি সংক্ষিপ্ত অথচ অত্যন্ত ব্যাপক অর্থবহ শব্দে বলেন, كَانَ خُلُقُهُ الْقُرْأَنَ – ‘তাঁর চরিত্র ছিল আল-কুরআন।’ অর্থাৎ কুরআন মাজিদে যে সকল উত্তম চরিত্র ও মহান নৈতিকতার উল্লেখ রয়েছে সে সবই তাঁর মাঝে বিদ্যমান ছিল। কুরআনের বর্ণিত চরিত্র অপেক্ষা উত্তম চরিত্র আর কী হতে পারে? তিনি ছিলেন পবিত্র কুরআনি চরিত্রমালার জীবন্ত প্রতীক।

ঘ. সর্বযুগের ইসলামিক স্কলারগণ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চারিত্রিকগুণের গবেষণায় এ কথা বলতে বাধ্য হয়েছিলেন যে, তাঁর সততা ও নবুয়্যতের জন্য কোনো মু’যিযা যদি নাও দেয়া হতো, শুধুমাত্র তাঁর সুমহান চরিত্রই নবুয়্যতের সত্যতা প্রমাণের জন্য যথেষ্ট ছিল। এমনকি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রহমতি বরকতি আকার-আকৃতিতেও এ কথার প্রমাণ হয়ে যেত যে, তিনি একজন সত্যবাদী নবি ও রাসুল।

পরিশেষে...
রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উজ্জ্বল চরিত্র আমাদের জন্য অনুসরণ এবং অনুকরণ করা আবশ্যক। কেননা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে সেই ব্যক্তি আমার নিকট সবচেয়ে অপছন্দনীয় এবং আখিরাতে আমার নিকট থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে, যে অসচ্চরিত্র। (মুসনাদে আহমাদ)
সন্দেহাতীতভাবে সত্য যে, ইসলামে উত্তম চরিত্রের মর্যাদা অনেক বড়। এ তালিম তথা শিক্ষার জন্য আল্লাহ তাআলা হজরত আদম আলাইহিস সালাম থেকে শুরু অগণিত অসংখ্য নবি-রাসুল পাঠিয়ে বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাধ্যমে উত্তম চরিত্রের পূর্ণতা বিধান করেছেন। সুতরাং আল্লাহ তাআলা বিশ্বসভার সকল মানুষকে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ গ্রহণ করে উত্তম চরিত্রের অধিকারী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]