হজরত আদমের প্রতি বসবাসের বিধি-নিষেধ


প্রকাশিত: ০৪:৪২ এএম, ০৯ জানুয়ারি ২০১৬

অফুরন্ত নিয়ামাতের সেই সুমহান উদ্যান, যা পরকালে পুণ্যবানদের জন্য নির্ধারিত। অথচ হজরত আদম আলাইহিস সালাম ও তার স্ত্রীকে পৃথিবীতে প্রেরনের পূর্বেই সেই জান্নাতে বসবাস করার ব্যাপারে আল্লাহ তাআলা নির্দেশ দিয়েছিলেন। যা ছিল হজরত আদম আলাইহিস সালামের তৃতীয় ফজিলত ও মর্যাদা, যে আল্লাহ তাআলা জান্নাতকে তার জন্য বাসস্থান বানিয়েছিলেন। আল্লাহ তাআলা বলেন-

Quran-Inner

এবং আমি আদমকে হুকুম করলাম যে, তুমি ও তোমার স্ত্রী জান্নাতে বসবাস করতে থাক এবং ওখানে যা চাও, যেখান থেকে চাও, পরিতৃপ্তিসহ খেতে থাক, কিন্তু এ গাছের নিকটবর্তী হয়ো না। অন্যথায় তোমরা যালিমদের অন্তর্ভূক্ত হয়ে পড়বে। (সুরা বাক্বারা : আয়াত ৩৫)

অত্র আয়াতে আল্লাহ তাআলা আদম আলাইহিস সালাম ও তার স্ত্রীকে সৃষ্টি করার পর তাদের উভয়কে জান্নাতে বসবাসের নির্দেশ দেন। এবং সতর্ক করে দেন সবধান তোমরা বসবাস করার পাশাপাশি সেখানে যা চাইবে সবই পাবে এবং তৃপ্তি সহকারে খাওয়া-দাওয়া করবে কিন্তু একটি শর্ত, তাহলো- নির্ধারিত ঐ গাছটির ধারেকাছেও যাওয়া যাবে না। যদি যাও, তবে ক্ষতিগ্রস্ত সীমালংঘনকারীদের অন্তর্ভূক্ত হয়ে যাবে।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।