নামাজের মাসনুন কিরাআত


প্রকাশিত: ০৬:২৩ এএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৬

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রত্যেক ওয়াক্ত নামাজে যে সব সুরা দিয়ে নামাজ আদায় করতেন, সে সব সুরায় নামাজ আদায় করা সুন্নাত। নামাজের মাসনুন সুরাগুলো তুলে ধরা হলো-

ক. সফর অবস্থায় সুরা ফাতিহার পর যে কোনো সুরা মিলিয়ে নিলেই চলবে। তবে সফর ব্যতিত ইমাম বা একাকি নামাজির বিশেষ পরিমাণে সুরা পড়া সুন্নাত।

১. ফজর ও জোহর নামাজে সুরা হুজরাত থেকে সুরা বুরুজ পর্যন্ত সুরাগুলোর মধ্য থেকে পড়া সুন্নাত।
২. আসর ও ইশার নামাজে সুরা তারিক্ব থেকে সুরা বায়্যিনা পর্যন্ত সুরাগুলোর মধ্য থেকে পড়া সুন্নাত।
৩. মাগরিবের নামাজে সুরা যিলযাল থেকে সুরা নাস পর্যন্ত সুরাগুলোর মধ্য থেকে পড়া সুন্নাত।

খ. নিজে নিজে কোনো সুরা নির্দিষ্ট করে নেয়া ইসলামি বিধানের পরিপন্থী। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজে যে সব সুরা পড়তেন, সে সব সুরা পড়া সুন্নাত-

১. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফজরের সুন্নাত নামাজের প্রথম রাকাআতে সুরা কাফিরুন এবং দ্বিতীয় রাকাআতে সুরা ইখলাস পড়তেন।
২. তিনি বিতর নামাজের প্রথম রাকাআতে সুরা দোহা, দ্বিতীয় রাকাআতে সুরা কাফিরুন এবং তৃতীয় রাকাআতে সুরা ইখলাস পড়তেন।

৩. জুমআর দিন ফজরের নামাজে সুরা আদ-দাহর ও সুরা আস-সাজদা পড়তেন। হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনায়ও সুরা আস-সাজদাহর কথা এসেছে।
৪. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রায়ই জুমআর নামাজে সুরা আ’লা ও সুরা গাশিয়া অথবা সুরা জুমআ এবং মুনাফিকুন পড়তেন।

৫. তিনি প্রত্যেক ফরজ নামাজের প্রথম রাকাআতে দ্বিতীয় রাকাআত অপেক্ষা লম্বা কিরাআত পড়তেন।
৬. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অন্যান্য নামাজ অপেক্ষা ফজর নামাজে লম্বা কিরাআত পড়তেন।
৭. তাছাড়াও মাগরিবের সুন্নাত নামাজের প্রথম রাকাআতে সুরা কাফিরুন এবং দ্বিতীয় রাকাআতে সুরা ইখলাস পড়ার কথা অনেকে বর্ণনা করে থাকেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজে সুন্নাতের অনুসরণে উল্লেখিত সুরার দ্বারা নামাজ পড়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]