জানাযা নামাজ আদায়ের উপকারিতা


প্রকাশিত: ০৯:১৫ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৬

জানাযার নামাজে হাজির হওয়া ও কবরস্থান পর্যন্ত যাওয়াতে রয়েছে অনেক উপকার। তার মধ্যে অন্যতম হলো মাইয়েতের উপর জানাযা পড়ে তার হক আদায় করা এবং তাতে সুপারিশ ও দোয়া করা। পাশাপাশি মৃত ব্যক্তির পরিবারের হক আদায় করা এবং তাদের এ মুসিবতের সময় তাদের অন্তরে প্রশান্তি দানে উৎসাহিত করা প্রত্যেক মুসলমানের একান্ত দায়িত্ব ও কর্তব্য। জানাযা নামাজ আদায়ের বিধান তুলে ধরা হলো-

জানাযার নামাজ ফরজে কিফায়া। ইহা প্রত্যেক মৃত ব্যক্তির ছাওয়াব বর্ধন এবং মৃতদের জন্য সুপারিশ। জানাজায় লোক সংখ্যা বেশি হওয়া মুস্তাহাব এবং যতই লোক সংখ্যা বাড়বে ততই উত্তম। হাদিসে এসেছে-

Janaza-Inner
হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, “যে মুসলিম মৃত ব্যক্তির জানাযার নামাজে আল্লাহর সঙ্গে কোনো কিছুকে শরিক করে নাই এমন ৪০জন লোক নামাজ আদায় করবে, তবে মৃত ব্যক্তির ব্যাপারে তাদের সুপারিশ আল্লাহ তাআলা কবুল করবেন।’ (মুসলিম)

সুতরাং মৃত ব্যক্তির জানাযায় অধিক সংখ্যক লোক সমাগম হয়ে জানাযা আদায় করার উত্তম। আল্লাহ তাআলা মৃত ব্যক্তির জানাযার নামাজে উপস্থিত হয়ে তার জন্য সুপারিশ করার এবং নিজেদের মৃত্যুর পর অন্যের সুপারিশ পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।