জানাযার দ্বিতীয় তাকবিরের পর দরূদ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:১৯ পিএম, ০১ মার্চ ২০১৬

জানাযার নামাজ ফরজে কিফায়া। রুকু ও সিজদাবিহীন এ নামাজ মূলত মৃত ব্যক্তির জন্য মাগফিরাতের সুপারিশ এবং জানাযা আদায়কারীর জন্য অনেক সাওয়াবের কাজ। জানাযার প্রথম তাকবিরের পর ছানা পড়তে হয়। তারপর ইমাম সাহেবের দ্বিতীয় তাকবির দেয়ার পর দরূদে ইবরাহিম পড়তে হয়। যা এখানে তুলে ধরা হলো-

Janaza-Durud
উচ্চারণ : আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুহাম্মাদ; কামা সাল্লাইতা আলা ইবরাহিমা ওয়া আলা আলি ইবরাহিম; ইন্নাকা হামিদুম মাঝিদ।

আল্লাহুম্মা বারিক আ’লা মুহাম্মাদিও ওয়া আ’লা আলি মুহাম্মাদ; কামা বারাকতা আ’লা ইবরাহিমা ওয়া আ’লা আলি ইবরাহিম; ইন্নাকা হামিদুম মাঝিদ।

অর্থ : হে আল্লাহ! মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পরিজনের উপর আপনি রহমত অবতীর্ণ করুন; যেভাবে ইবরাহিম আলাইহিস সালাম এবং তাঁর পরিজনের উপর রহমত অবতীর্ণ করেছেন; নিশ্চয় আপনি প্রশংসার যোগ্য এবং সর্বোচ্চ সম্মানের অধিকারী।

হে আল্লাহ! মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পরিজনের উপর আপনি বরকত অবতীর্ণ করুন; যেভাবে ইবরাহিম আলাইহিস সালাম এবং তাঁর পরিজনের উপর বরকত অবতীর্ণ করেছেন; নিশ্চয় আপনি প্রশংসার যোগ্য এবং সর্বোচ্চ সম্মানের অধিকারী।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জানাযার নামাজে এ দরূদ উত্তমরূপে পড়ার তাওফিক দান করুন। দরূদের ফজিলতে আল্লাহ তাআলা নাজাম আদায়কারী এবং মৃত ব্যক্তিকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শাফায়াত নসিব করুন। আমিন।

এমএমএস/এবিএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]