হজরত ইউসুফ আলাইহিস সালামের দোয়া


প্রকাশিত: ০২:১৩ পিএম, ২৫ মার্চ ২০১৬

আল্লাহ তাআলা যুগে যুগে সত্য দ্বীনসহ অসংখ্য নবি-রাসুল প্রেরণ করেছেন। যাদের প্রেরণের মূল লক্ষ্যই ছিল এ জমিনে তাঁর ইবাদাত তথা দাসত্ব মানুষ শিখানো। মানুষকে সকল প্রকার অন্যায় জুলুম অত্যাচার থেকে ফিরিয়ে সঠিক জীবন দর্শন দেখানো। তাই প্রত্যেক নবি-রাসুলই আল্লাহ তাআলা এ মিশন বাস্তবায়নে নিজেদের এবং উম্মতের জন্য দুনিয়া ও আখিরাতে কল্যাণ কামণায় দোয়া করেছেন। যেভাবে দোয়া করেছেন হজরত ইউসুফ আলাইহিস সালাম। যা এখানে তুলে ধরা হলো-

Doa-Inner

উচ্চারণ : রাব্বি ক্বাদ আতাইতানি মিনাল মুলকি ওয়া আল্লামতানি মিন তা’উইলিল আহাদিছি ফাত্বিরাস সামাওয়াতি ওয়াল আরদি আংতা ওয়ালিয়্যি ফিদদুনয়া ওয়াল আখিরাতি তাওয়াফফানি মুসলিমান ওয়া আলহিক্বনি বিসসালিহীন। (সুরা ইউসুফ : আয়াত ১০১)

অর্থ : হে পালনকর্তা আপনি আমাকে রাষ্ট্রক্ষমতাও দান করেছেন এবং আমাকে বিভিন্ন তাৎপর্যসহ ব্যাখ্যা করার বিদ্যা শিখিয়ে দিয়েছেন। হে নভোমণ্ডল ও ভূ-মণ্ডলের স্রষ্টা, আপনিই আমার কার্যনির্বাহী ইহকাল ও পরকালে। আমাকে ইসলামের ওপর মৃত্যুদান করুন এবং আমাকে স্বজনদের সাথে মিলিত করুন।

আল্লাহ তাআলা ইউসুফ আলাইহিস সালামের সাহায্য চাওয়ার ধরন মুসলিম উম্মাহর জন্য শিক্ষণীয় হিসেবে কুরআনে উল্লেখ করেছেন। যাতে তারাও এভাবে আল্লাহ কাছে দুনিয়া আখিরাতের কল্যাণে বিনীতভাবে প্রার্থনা করতে পারে।

সুতরাং আল্লাহ তাআলা সবাইকে তাঁর শিখানো ভাষায় কল্যাণ কামনা করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।