বিয়ে-শাদীর প্রয়োজনীয়তা


প্রকাশিত: ০১:২১ পিএম, ২৭ মার্চ ২০১৬

বিয়ে একজন সুস্থ মানুষের প্রাকৃতিক প্রয়োজন। মানুষের স্বভাবগত পরিচ্ছন্নতা, মানসিক ভারসাম্যতা ও চারিত্রিক পবিত্রতার অন্যতম মাধ্যম হলো বিয়ে। এ জন্য হজরত আদম আলাইহিস সালাম জান্নাতে বসেও অতৃপ্তিতে ভুগছিলেন, তাই আল্লাহ তাআলা তাঁর আত্মতৃপ্তির জন্য হজরত হাওয়া আলাইহিস সালামকে জীবন সঙ্গিনী হিসেবে সৃষ্টি করেছেন। বিয়ের প্রয়োজনীয়তা বর্ণনায় বিশ্বনবী বলেছেন-

Bibaha-Hadith

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে এমন সব যুবক ছিলাম, যাদের কিছুই ছিল না। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের জন্য বললেন, ‘হে যুবকের দল! তোমাদের মাঝে যে ‘বাআত’ তথা শারীরিক, অর্থনৈতিক ক্ষমতা রাখে সে যেন বিয়ে করে। কারণ ইহা চক্ষুকে নিচু রাখে এবং যৌনাঙ্গকে হেফাজত করে। আর যে বিয়ে সামর্থ্য রাখে না তার জন্য রোজা। কারণ রোজা হল তার যৌন ক্ষমতা দমনকারী।’ (বুখারি, মুসলিম)

সুতরাং মুসলিম উম্মাহর উচিত, চোখকে শীতল, যৌন চাহিদা নিবারণ তথা আল্লাহর নৈকট্য অর্জনে বিয়ে করা। আল্লাহ তাআলা উম্মাতে মুহাম্মাদিকে বিয়ের সক্ষমতা লাভ এবং প্রয়োজনীয়তা উপলব্দি করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর