ইডেন প্রশাসনের বরখাস্ত চান ফারুকী

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৫ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

রাজধানীর ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলের উত্তাপ ছড়াচ্ছে রাজনৈতিক অঙ্গনে। গত কয়েকদিন ধরে ইডেন ছাত্রলীগ নেতাকর্মীদের উভয়পক্ষের পাল্টাপাল্টি অভিযোগে সরগরম ক্যাম্পাস। এরই মধ্যে ১৬ নেতাকর্মীকে বহিষ্কারও করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। চলছে প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি।

এবার ইডেন কলেজ শাখা ছাত্রলীগের রাজনৈতিক অস্থিরতা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সরব হয়েছেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দিনগত রাতে ফেসবুক স্ট্যাটাসে তিনি ইডেন কলেজের সাম্প্রতিক ঘটনায় প্রশাসনের সঙ্গে জড়িত সবাইকে সাসপেন্ড করে একটা নিরপেক্ষ কমিশন দিয়ে পুরো ঘটনার তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন৷ তার সেই স্ট্যাটাসটি নিচে হুবহু তুলে ধরা হলো-

‘ইডেন কলেজ নিয়ে যে অভিযোগ শুনলাম খোদ ছাত্রলীগের কর্মী-নেত্রীদের কাছে, তাতে তব্দা খাইয়া গেলাম। আমরা আছি কই? যেনো কোথাও কেউ নাই কিছু বলার!!!

এটা যদি সত্য হয় এর চেয়ে বড় অরগানাইজড ক্রাইম, সেক্স অফেন্সের কথা আমি শুনি নাই। সরকারের উচিত কেবল ছাত্রলীগের অভিযুক্ত নেতাদের শাস্তি দেওয়া না, অধ্যক্ষ থেকে শুরু করে প্রশাসনের সঙ্গে জড়িত সবাইকে সাসপেন্ড করা। একই সঙ্গে একটা নিরপেক্ষ কমিশন দিয়ে পুরো ঘটনার তদন্ত করে অভিযুক্তদের শাস্তি দিয়ে ভবিষ্যতের জন্য সব ছাত্রীহল কিভাবে চলবে তার নীতিমালা ঠিক করা!

বাবা-মা তার সন্তানদের পড়তে পাঠায় এই বিভীষিকার ভেতর দিয়ে যাওয়ার জন্য না নিশ্চয়ই।’

গত শনিবার রাতে গণমাধ্যমে ইডেন কলেজ ছাত্রলীগের এক নেত্রীর বক্তব্য ঘিরে বিতর্কের শুরু ৷ ওই ছাত্রলীগ নেত্রী বলেছিলেন, একটা নিউজ হয়েছিলো হলের লিগ্যাল রুমের মেয়েরা যখন হাজিরা খাতায় স্বাক্ষর করতে আসে তখন প্রেসিডেন্টের অনুসারীরা কোন মেয়েটা দেখতে একটু সুন্দর তাকে সিলেক্ট করে রাখে৷ সুন্দরী মেয়েদের নেত্রীরা রুমে নিয়ে খারাপ ছবি তুলে হুমকি দেয়, খারাপ উদ্দেশে বিভিন্ন প্রস্তাব দেয়৷

ছাত্রলীগ নেত্রীর ওই বক্তব্য ঘিরে দেশ-বিদেশে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। মূলত ইডেন কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সামিয়া রহমান বৈশাখী গণমাধ্যমে ইডেন কলেজের শিক্ষার্থীদের ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার ‘অনৈতিক’ কার্যক্রমে বাধ্য করানোর অভিযোগ তোলেন।

দুপক্ষের মধ্যে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ও হামলার পরিপ্রেক্ষিতে ইডেন কলেজ শাখা ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম স্থগিত করে গত রোববার রাতে সংবাদ বিজ্ঞপ্তি দেয় ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে কলেজ শাখা ছাত্রলীগের ১৬ জন নেতাকর্মীকে স্থায়ীভাবে বহিষ্কারের বিষয়টিও জানানো হয়।

ওইদিন দুপুরে ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে ছাত্রী নিবাসের সিট বাণিজ্য, চাঁদাবাজি, শিক্ষার্থী নির্যাতনসহ বেশ কয়েকটি অভিযোগ এনে দুজনকে অবাঞ্ছিত ঘোষণা করে কলেজ ছাত্রলীগের ২৫ নেত্রী।

এ অভিযোগের প্রতিক্রিয়ায় বিকেলে সংবাদ সম্মেলন করতে গিয়ে হামলার শিকার হন তামান্না জেসমিন রিভা। পরে তাকে হাসপাতালে নেওয়া হয়।

নাহিদ হাসান/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।