হারলেও আমরা খেলেছি দারুণ : রুট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ এএম, ২৮ নভেম্বর ২০১৭

মহামর্যাদার লড়াই। অ্যাশেজের এক একটি হার এক একটি বুলেটের আঘাতের মত। তবে মর্যাদার লড়াইয়ে শুরুটা অস্ট্রেলিয়ার কাছে ১০ উইকেটের বড় হারে হলেও হতাশ নন জো রুট। বরং ইংলিশ অধিনায়কে জোর দাবি, হারলেও দারুণ ক্রিকেট খেলেছে তার দল।

গ্যাবাকে বলা হয় অস্ট্রেলিয়ার দুর্গ। এই মাঠে ১৯৮৮ সালের পর টেস্ট হারেনি স্বাগতিকরা। ইংল্যান্ড তো এখানে জেতেনি গত ৩১ বছরে। এবারও অস্ট্রেলিয়ার রেকর্ডটা অক্ষুন্ণ থাকলো। যদিও রুটের দাবি, তার দল প্রথম তিনদিন দারুণ খেলেছে।

রুটের দাবি সত্য কি মিথ্যা, সেটা অন্য হিসেব। এটা ঠিক, টেস্টের প্রথম তিন কোনো অংশেই প্রতিপক্ষের থেকে পিছিয়ে ছিল না ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৩০২ রানে অলআউট হবার পর অস্ট্রেলিয়াকেও ৩২৮ রানে আটকে দিয়েছিল তারা। ২ উইকেটে ৩৩ রান নিয়ে চতুর্থ দিন শুরু করার পর ১৯৫ রানে দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ইংলিশদের।

১৭০ রানের লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ডকে কোনো সুযোগই দেননি অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার আর ক্যামেরুন বেনক্রফট। বেনক্রফট ৮২ আর ওয়ার্নার ৮৭ রান নিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন।

ম্যাচশেষে তবু নিজেদের পারফম্যান্সে উচ্ছ্বাস প্রকাশ করলেন জো রুট। ইংলিশ অধিনায়ক বলেন, ‘প্রথম তিনদিন, সম্ভবত আমরা বেশিরভাগ সময়ই অস্ট্রেলিয়ার থেকে এগিয়ে ছিলাম। আমরা দারুণ ক্রিকেট খেলেছি। দুর্ভাগ্যজনকভাবে, যখন আমরা ভালো অবস্থানে ছিলাম, সেটা ধরে রাখতে পারিনি।’

যাই হোক, হেরে যাওয়া ম্যাচ থেকে শিক্ষা নিতে চান রুট। আগামী টেস্টে তার দল ঘুরে দাঁড়াবে, এমন আত্মবিশ্বাস ইংলিশ অধিনায়কের, ‘কঠিন পরিস্থিতি থেকে আমরা এর আগেও ঘুরে দাঁড়িয়েছি। আগামী সপ্তাহে এই মানসিকতা নিয়েই মাঠে নামব। আমার আত্মবিশ্বাস আছে, আমরা সেটা পারব।’

 এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :