এক বছরের জন্য নিষিদ্ধ স্মিথ-ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ০৫:২১ পিএম, ২৮ মার্চ ২০১৮

বল টেম্পারিংয়ের অপরাধে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনে তৃতীয় টেস্ট চলাকালিনই অধিনায়ক ও সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়া হয় স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে। এরপরই প্রাথমিকভাবে চতুর্থ টেস্টের জন্য নিষিদ্ধ করে দেশে ফিরিয়ে নেয়া হয় তিন কালপ্রিট স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং বেনক্রফটকে। তখনই ধারণা করা হচ্ছিল, দেশে ফেরার পর আরও বড় দুঃসংবাদ শুনতে পারেন এই তিন অসি ক্রিকেটার।

অবশেষে সেই দুঃসংবাদই ঘোষণা করলো ক্রিকেট অস্ট্রেলিয়া। দেশটির ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড আনুষ্ঠানিকভাবে সদ্য সাবেক হওয়া স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য আর ক্যামেরন বেনক্রফটকে নয় মাসের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে। স্মিথ-ওয়ার্নারদের পরিকল্পনায় মূলতঃ বল বিকৃতি ঘটিয়েছিলেন বেনক্রফট।

শুধু ১ বছরের জন্য নিষেধাজ্ঞাই নয়, আগামী ২ বছর আর অস্ট্রেলিয়া দলের অধিনায়ক কিংবা সহ-অধিনায়ক হতে পারবেন না স্মিথ-ওয়ার্নার। কেপটাউন টেস্টে টেম্পারিং কেলেঙ্কারির পর যেভাবে তোলপাড় শুরু হয় অস্ট্রেলিয়াজুড়ে, তাতে খুব শিগগিরই একটা শাস্তির মুখোমুখি হতে পারেন স্মিথরা- এটা ছিল জানা বিষয়। কেউ কেউ তো টেম্পারিং কেলেঙ্গারির হোতাদের আজীবন নিষিদ্ধের দাবিও তুলেছিলেন। শেষ পর্যন্ত ১ বছর নিষেধাজ্ঞাতেই বলতে গেছে ছাড়া পেয়ে গেলেন এই দুই ক্রিকেটার।

তবে এই সিএ ঘোষিত এই রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়েছে স্মিথ-ওয়ার্নারদের। এমনকি শাস্তি কমানোর আবেদনও করতে পারেন তারা। যে আবেদনের শুনানি হবে একটি স্বাধীন কমিশনের মাধ্যমে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সেই স্বাধীন কমিশন চাইলে, প্রকাশ্যে কিংবা প্রাইভেটলি শুনানির আয়োজন করতে পারেন।

বল টেম্পারিং কেলেঙ্কারির তিন হোতা স্মিথ-ওয়ার্নার এবং বেনক্রফটকে ইতিমধ্যেই অস্ট্রেলিয়া ফিরিয়ে নিয়েছে সিএ। ধারণা করা হচ্ছে, সিডনিতে নিজের বাড়ি ফিরে হয়তো বা শাস্তি এবং টেম্পারিংয়ের বিষয়ে প্রকাশ্যে কথা বলবেন স্টিভেন স্মিথ। স্মিথ-ওয়ার্নার এবং বেনক্রফটের পরিবর্তে ইতিমধ্যেই আরও তিন ক্রিকেটারকে দলে ডেকে নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তারা হচ্ছেন ম্যাট রেনশ, গ্লেন ম্যাক্সওয়েল এবং জই বার্নস।

একই সঙ্গে নতুন অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে টিম পেইনের নাম। কেপটাউন টেস্টের তৃতীয় দিন বল টেম্পারিং কেলেঙ্কারির পর নিজে থেকেই অধিনায়কত্ব ছাড়তে বাধ্য হন স্মিথ। তার পরিবর্তে টেস্টের বাকি দুইদিন অসি দলকে নেতৃত্ব দেন টিম পেইন। এবার তাকে আগামী এক বছরের জন্য অধিনায়ক ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।

আইএইচএস/আরআইপি