রেকর্ডগড়া র‌্যাংকিং তালিকায় বুলবুলদের সঙ্গী ও'ব্রায়েন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২২ এএম, ১৭ মে ২০১৮
রেকর্ডগড়া র‌্যাংকিং তালিকায় বুলবুলদের সঙ্গী ও'ব্রায়েন

দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি, ইতিহাসে কজনের আছে? সংখ্যাটা খুব বড় নয়, এখন পর্যন্ত মাত্র চারজনের। তবে এর মধ্যে আছে বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুলের নামটি। ভারতের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করে দেশের অভিষেক টেস্টের পর র‌্যাংকিংয়েও বিরল এক রেকর্ডে নাম লিখিয়েছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। এবার এই তালিকায় যুক্ত হলো আরেকটি নাম, কেভিন ও'ব্রায়েন।

দেশের টেস্ট অভিষেকে সেঞ্চুরি করে আগেই এলিট তালিকায় নিজের নাম উঠিয়ে ফেলেছেন আয়ারল্যান্ডের কেভিন ও'ব্রায়েন। তার আগে এমন কীর্তি দেখাতে পেরেছেন কেবল তিনজন-অস্ট্রেলিয়ার চার্লস ব্যানারম্যান (ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১৬৫), জিম্বাবুয়ের ডেভ হটন (ভারতের বিপক্ষে ১২১) আর বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল (ভারতের বিপক্ষে ১৪৫)।

ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে দেশের অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ৪০ রান করেন কেভিন ও'ব্রায়েন। দ্বিতীয় ইনিংসে খেলেন ১১৮ রানের অনবদ্য এক ইনিংস। এতে অভিষেক টেস্টের পর তার ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে পয়েন্ট দাঁড়িয়েছে ৪৪০।

দেশের অভিষেক টেস্টের পর ও'ব্রায়েনের চেয়ে বেশি র‌্যাংকিং পয়েন্ট হয়েছিল ইতিহাসে কেবল একজনের, সেটি টেস্ট ইতিহাসেরও প্রথম ম্যাচ, ১৭৭৭ সালে। ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্নে ১৬৫ রান করে আহত অবসরে গিয়েছিলেন ব্যানারম্যান। ১৪১ বছর পরও সেই রেকর্ডটি অক্ষুণ্ণ আছে। আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে ব্যানারম্যানের পয়েন্ট দাঁড়িয়েছিল ৪৪৭।

বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল ২০০০ সালে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৫ রান করে যোগাড় করেছিলেন ৪৩২ র‌্যাংকিং পয়েন্ট। ও'ব্রায়েনের অবস্থান এই দুজনের মাঝখানে। আর জিম্বাবুয়ের ডেভ হটন ১৯৯২ সালে দুই ইনিংসে ১২১ এবং অপরাজিত ৪১ রান করে র‌্যাংকিং পয়েন্ট পেয়েছিলেন ৪৩১, তার অবস্থান সবার নিচে।

এমএমআর/আরআইপি