নয় উইকেট নিয়ে মহারাজের ২ রানের আক্ষেপ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০৯ পিএম, ২১ জুলাই ২০১৮

কত কাছে, তবু কত দূরে- দক্ষিণ আফ্রিকান স্পিনার কেশভ মহারাজের জন্য এই দুরত্বটা মাত্র ২ রানের। শ্রীলংকার বিপক্ষে কলম্বো টেস্টে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৯ উইকেট নিলেও মাত্র ২ রানের জন্য রেকর্ড গড়তে পারলেন না ২৮ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথমদিনেই ১১৬ রান খরচায় ৮ উইকেট নিয়েছিলেন মহারাজ। অপেক্ষায় ছিলেন টেস্টে বাঁহাতি বোলারদের সেরা বোলিং ফিগার নিজের করে নেয়ার। কিন্তু দ্বিতীয় দিনে তাকে এই রেকর্ড গড়তে দেননি রেকর্ডের বর্তমান মালিক রঙ্গনা হেরাথ।

২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ১২৭ রান খরচায় ৯ উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে বাঁহাতি বোলারদের মধ্যে সেরা ফিগারের রেকর্ড নিজের দখলে রেখেছেন শ্রীলংকার বর্ষীয়ান স্পিনার হেরাথ। সেই রেকর্ডের খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছেন মহারাজ।

আকিলা দানাঞ্জয়া ও রঙ্গনা হেরাথের ৭৪ রানের জুটি ভেঙে ৯ম উইকেট নেয়ার সময় মহারাজ খরচ করে ফেলেন সবমিলিয়ে ১২৯ রান। ফলে মাত্র ২ রানের জন্য এই রেকর্ড থেকে বঞ্চিত হন তিনি। তবে টেস্ট ক্রিকেটে বাঁহাতি বোলারদের দ্বিতীয় সেরা বোলিং ফিগারের রেকর্ড এখন মহারাজেরই দখলে।

এছাড়া মাত্র ১৬ রান বেশি খরচ করায় দক্ষিণ আফ্রিকার পক্ষে টেস্ট ক্রিকেটে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়তে পারেননি মহারাজ। ১৯৫৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১১৩ রানে ৯ উইকেট নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার হুগো টাইফিল্ড। মাত্র দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান বোলার হিসেবেই ৯ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন মহারাজ।

বাঁহাতি এই স্পিনারের ক্যারিয়ার সেরা বোলিংয়ের পরেও অলআউট হওয়ার আগে ৩৩৮ রান করে ফেলেছে শ্রীলংকা। শেষ উইকেটে হেরাথ ও দানাঞ্জয়া যোগ করেন ৭৪ রান। হেরাথ ৩৫ রান করে আউট হলেও ৪৩ রানে অপরাজিত ছিলেন দানাঞ্জয়া।

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :