পান্ডিয়াকে অলরাউন্ডারই মনে করেন না হরভজন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৬ আগস্ট ২০১৮

হার্দিক পান্ডিয়াকে অনেকে বলে থাকেন আগামীর কপিল দেব। ভারতের বিশ্বকাপজয়ী অলরাউন্ডারের অনেক গুণ নাকি পান্ডিয়ার মধ্যে পাওয়া যায়। তবে যারা এমন বলেন, তাদের একেবারে ধুয়েই দিলেন হরভজন সিং। কপিল দেবের মতো কিংবদন্তির সঙ্গে তুলনা তো আরও পরে। পান্ডিয়াকে অলরাউন্ডারই মনে করেন না ভারতের বর্ষীয়ান অফস্পিনার।

ইংল্যান্ডে টেস্ট সিরিজে রীতিমত ধুঁকছে ভারত। প্রথম দুই টেস্টেই তারা হেরেছে। লর্ডসে দ্বিতীয়টিতে তো এক ইনিংস এবং ১৫৯ রানের বড় ব্যবধানে পরাজয় দেখেছে বিরাট কোহলির দল। দলের অন্য সদস্যদের মতো ব্যাটে-বলে ব্যর্থতার পরিচয় দিয়েছেন হার্দিক পান্ডিয়াও।

প্রথম টেস্টে ব্যাট হাতে ২২ আর ৩১ রান করেন পান্ডিয়া। বোলিংয়ে এসে উইকেটের দেখা পাননি। দ্বিতীয়টিতে ৩ উইকেট পেলেও ব্যাট হাতে ছিলেন আগের মতোই বিবর্ণ। দুই ইনিংসে করেন ১১ আর ২৬ রান।

এমন পারফরফম্যান্স দেখে ভীষণ ক্ষেপেছেন হরভজন। পান্ডিয়াকে নিয়ে তিনি বলেন, ‘সে ব্যাটসম্যান হিসেবে খুব বেশি রান করছে না। অধিনায়ক তাকে খুব বেশি বোলিং করাতেও সাহস পাচ্ছে না। এই ধরণের কন্ডিশনেও যদি সে বল করতে না পারে, তবে ভবিষ্যতে ভারতীয় দলে টিকে থাকা তার জন্য কঠিনই হবে।’

পান্ডিয়াকে এখনই যারা কপিল দেবের সঙ্গে তুলনা করেন, তাদেরও একহাত নিয়েছেন হরভজন। প্রতিপক্ষ ইংল্যান্ড দলের বেন স্টোকস, স্যাম কুরান কিংবা ক্রিস ওকসের মতো অলরাউন্ডার হওয়ার যোগ্যতাও পান্ডিয়ার নেই বলেই মনে করছেন তিনি, ‘আমাদের অবশ্যই তার উপর থেকে অলরাউন্ডার তকমাটা মুছে ফেলতে হবে। একজন অলরাউন্ডার দুই বিভাগেই অবদান রাখতে পারেন। স্টোকস, কুরান যেটা প্রথম টেস্টে করেছেন, ওকস করেছেন লর্ডসে। হার্দিক পান্ডিয়ার কাছেও এমনটাই প্রত্যাশা। সে রাতারাতি কপিল দেব হয়ে যেতে পারবে না।’

এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :