কোহলির চেয়েও গুরুত্বপূর্ণ ভারতের ওপেনাররা!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১২ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৮

নিঃসন্দেহে বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যে সবার উপরেই থাকবেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। ব্যাট হাতে নামলে প্রতিদিনই গড়েন নতুন নতুন কীর্তি। খেলেন রেকর্ড ভাঙাগড়ার খেলা।

তবু অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি সিরিজে তার গুরুত্ব ভারতের ওপেনারদের চেয়েও কম। এমনটা আর কেউ নয়, বলেছেন খোদ ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তী ব্যাটসম্যান সুনীল গাভাস্কার।

এমনটা বলার পেছনে অবশ্য সুনির্দিষ্ট ব্যাখ্যা রয়েছে গাভাস্কারের। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ওপেনাররাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ যদি অস্ট্রেলিয়ানরা কোহলিকে এমন সময় ব্যাটিংয়ে পায় যখন ভারতের রান ১০০ কিংবা ১৫০, তখন ভারতীয় অধিনায়ককে থামানো যাবে না। কিন্তু যদি নতুন বলেই কোহলিকে নেমে যেতে হয় তাহলে স্বাগতিক পেসাররা আরও বেশি উজ্জ্বীবিত থাকবে কোহলির উইকেট নিতে।’

তিনি আরও বলেন, ‘ওপেনাররাই এখানে বেশি গুরুত্বপূর্ণ। হ্যাঁ! ওপেনাররা ব্যর্থ হলে কোহলিকেই পরিস্থিতির সামাল দিতে হবে। কিন্তু যদি ওপেনাররা ভালো খেলে তবেই দাপটের সাথে ব্যাটিং করতে পারবেন কোহলি।’

গাভাস্কারের এ কথার প্রতিফলন দেখা গিয়েছে অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসেই। ম্যাচে উদ্বোধনী জুটি ভাঙে ১৩ রানে, দুই ওপেনারই ফিরে যান ১৫ রানের মধ্যে। পরে নতুন বলে খেলতে নেমে মাত্র ৩ রানেই আউট হয়ে যান কোহলি।

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :