‘আরেকটি টি-টোয়েন্টি লিগ আয়োজন করবোই’

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৬ পিএম, ১৯ জানুয়ারি ২০১৯

কিছুদিন আগেও জাতীয় দলের ক্রিকেটার মুশফিকুর রহীম বিসিবির কাছে সুপারিশ করেছিলেন, জাতীয় দলের বাইরে থাকা তারকাদের বাকিদের নিয়ে একটি টি-টোয়েন্টি লিগ আয়োজন করার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বেশ কিছুদিন ধরে এমন একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট করার চিন্তা করছে বিপিএলে সুযোগ না পাওয়া কিংবা নিজেদের ঠিকভাবে মেলে ধরতে না পারা ক্রিকেটারদের নিয়ে। কিন্তু করবো.. করবো... বলেও সেই টুর্নামেন্টটি আদৌ আলোর মুখ দেখাতে পারেনি বিসিবি।

এবার আবারও টুর্নামেন্টটি আয়োজন করার জোরালো ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সিলেটে বিপিএলের খেলা দেখার ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তেমন প্রতিশ্রুতিই দিলেন বিসিবি সভাপতি।

বিপিএলের বাইরে শুধুমাত্র বাংলাদেশি ক্রিকেটারদের নিয়ে একটি টি-টোয়েন্টি লিগ আয়োজন করার পরিকল্পনাটা মাথায় এসেছে মূলতঃ বিপিএলে বাংলাদেশের ক্রিকেটারদের নিজেদের মেলে ধরতে না পারার কারণেই। বিপিএলে যেহেতু বিদেশি ক্রিকেটারদের খেলানো হয়, ফ্রাঞ্চাইজিগুলো ক্রিকেটারদের নিয়ে আসে কাঁড়ি কাঁড়ি টাকা দিয়ে, সে কারণে বিদেশিদের প্রতিই তাদের আগ্রহ থাকে বেশি।

তারওপর, বিপিএলের মত তুমুল চাপের একটি টুর্নামেন্টে সঠিকভাবে নিজেদের মেলে ধরার সুযোগ পান না। সেই সুযোগটা যেন বাংলাদেশের ক্রিকেটাররা পান, সে জন্যই মূলতঃ এই টুর্নামেন্টের আয়োজন করার চিন্তা-ভাবনা শুরু হয়। ২০১৭ সালেই বিসিবি জানিয়েছিল এমন একটি টুর্নামেন্টের আয়োজন করা হবে। কিন্তু দেখছি দেখছি করেও আলোর মুখ দেখা হলো না সেই টুর্নামেন্টের।

কেন টুর্নামেন্টটি আয়োজন করা যায়নি সে ব্যাখ্যা শুক্রবার সন্ধ্যায় দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, ‘আমাদের অনেক গুলো জিনিস মাথায় রাখতে হবে। একটা হচ্ছে জাতীয় দল। এর বাইরে অনেক কিছু করা সম্ভব। করা যায় না যে তা না। এখন জেটায় জাতীয় দলের প্লেয়ার খেলবে না, ওটায় কোনো চার্মই থাকে না। এটা নিয়ে কেউ আগ্রহও দেখাবে না। ওটা হল আমাদের সমস্যা। জাতীয় দলের ক্রিকেটাররা অনেক ব্যস্ত থাকে। আমরা তাদের ছুটিই দিতে পারি না ঠিক মত। এটা নিয়ে আমরা অলরেডি চিন্তিত। আমরা বুঝতে পারছি তাদের ওপর প্রচণ্ড প্রেশার পড়ছে। তাদের ব্রেক দরকার, ব্রেক দিতে পারছি না। বিপিএল শেষ হতে না হতেই চলে যাচ্ছে নিউজিল্যান্ড। তারপর আয়ারল্যান্ড আছে, বিশ্বকাপ আছে।’

তবে এবার একটা সমাধান খুঁজে পেয়েছেন বিসিবি সভাপতি। তিনি জানিয়েছেন সেই সমাধান। এবং টুর্নামেন্টটি আয়োজন করবেন বলেই দৃঢ়তা প্রকাশ করেন তিনি। পাপন বলেন, ‘তবে আমরা একটা মাঝামাঝি জায়গায় আসতে পেরেছি। ঢাকা প্রিমিয়ার লীগের সময় আমরা যেই ওয়ানডে খেলি, তার সাথে আমরা টি-টুয়েন্টিও যোগ করব, এটা এক সময় ছিল। এটা হলে অবশ্যই কিছু প্লেয়ার পাবে। এটা এই মৌসুমেই হবে কিনা এটা বলা মুশকিল। তবে আমাদের মাথায় যখন এসেছে তখন আমরা তো চেষ্টা করবই।’

আইএইচএস/এমএস