পান্তের ঝড়ে মুম্বাইকে উড়িয়ে দিল দিল্লি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ এএম, ২৫ মার্চ ২০১৯

আইপিএলের প্রথম আসরে নিজেদের প্রথম ম্যাচটিতেই হেরেছিল মুম্বাই ইন্ডিয়ানস। এরপর টানা ৪ আসরে নিজেদের প্রথম ম্যাচ জিতে আসরের শুভসূচনা করে টুর্নামেন্টের ইতিহাসের অন্যতম সেরা দলটি।

তবে সবশেষ ৬ আসরের কোনোটিতেই প্রথম ম্যাচের জয়ের মুখ দেখেনি মুম্বাই ইন্ডিয়ানস। যে ধারাবাহিতা বজায় থাকলো টুর্নামেন্টের দ্বাদশ আসরেও। এবার ঘরের মাঠে রিশাভ পান্তের ঝড়ে দিল্লি ক্যাপিটালসের কাছে ৩৭ রানের বড় ব্যবধানে হেরেছে রোহিত শর্মার দল।

আইপিএলের ইতিহাসের ন্যুনতম ২৫ বল খেলা ইনিংসগুলোর দ্বিতীয় সর্বোচ্চ স্ট্রাইকরেটে ২৭ বলে ৭৮ রানের ইনিংস খেলে দলকে ২১৩ রানের চূড়ায় বসান পান্ত। যে লক্ষ্যে খেলতে নেমে মুম্বাইয়ের ইনিংস থেমেছে ১৭৬ রানে।

মুম্বাইয়ের মতোই গত ৬ আসরে নিজেদের প্রথম ম্যাচ হেরেছিল দিল্লিও। সেই মুম্বাইকেই প্রতিপক্ষ হিসেবে পেয়ে আসরের প্রথম ম্যাচের গেরো কাটালো স্রেয়াশ আইয়ারের দল। তাদের পক্ষ থেকেই দ্বাদশ আসরের প্রথম দলীয় দুইশ রানের ইনিংসও পেল আইপিএল।

২১৪ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে কখনোই সে অর্থে জয়ের সম্ভাবনা জাগাতে পারেনি মুম্বাই। পাওয়ার প্লে'র ৬ ওভারের মধ্যেই সুর্যকুমার যাদভ, কুইন্টন ডি কক এবং রোহিত শর্মার উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় তারা।

চতুর্থ উইকেটে কাইরন পোলার্ডের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন মুম্বাইয়ের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামা যুবরাজ সিং। দলীয় ৯৫ রানের মাথায় ব্যক্তিগত ২১ রানে ফেরেন পোলার্ড। দুই বল পরই খালি হাতে ফেরেন হার্দিক পান্ডিয়া

সাত নম্বরে ব্যাট করতে নেমে ১৫ বলে ৩২ রানের আশা জাগানিয়া ইনিংস খেলেন পান্ডিয়াদের বড় জন ক্রুনাল পান্ডিয়া। কিন্তু ১৫তম ওভারে তার বিদায়ে জয়ের সম্ভাবনা প্রায় শেষই হয়ে যায় মুম্বাইয়ের। তবু একা লড়ছিলেন যুবরাজ।

jago

শেষপর্যন্ত তিনি সাজঘরে ফেরেন ১৯তম ওভারে। আউট হওয়ার আগে ৩৫ বল খেলে দলের পক্ষে সর্বোচ্চ ৫৩ রান করেন যুবরাজ। জাসপ্রিত বুমরাহ ইনজুরির কারণে ব্যাট করতে না নামায় ১৯.২ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭৬ রানে থামে মুম্বাইয়ের ইনিংস।

৩৭ রানের বড় ব্যবধানের জয়ে আসরের শুভসূচনা করে দিল্লি। বল হাতে দলের পক্ষে ২টি করে উইকেট নেন কাগিসো রাবাদা এবং ইশান্ত শর্মা। এছাড়া ট্রেন্ট বোল্ট, রাহুল তেওয়াতিয়া, কেমো পল এবং অক্ষর প্যাটেল নেন ১টি করে উইকেট।

এর আগে চলতি আসরের দ্বিতীয় দিনেই দিল্লির সৌজন্যে ২০০'র বেশি রান দেখার সুযোগ পায় আইপিএলের ভক্তরা। মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে রিশাভ পান্তের ব্যাটিং ঝড়ের ওপর ভর করে স্বাগতিক মুম্বাইকে ২১৪ রানে বিশাল লক্ষ্য ছুড়ে দেয় দিল্লি ক্যাপিটালস।

দিল্লি ডেয়ার ডেভিলস থেকে এবারের আইপিএলে নতুন নাম দিল্লি ক্যাপিটালস নিয়ে খেলতে এসেছে ভারতের রাজধানীর ফ্রাঞ্চাইজিটি। নতুন নামে শুরুতেই বাজিমাত করে তারা।

টস জিতে দিল্লিকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা। ব্যাট করতে নেমে শুরুতে পৃত্থি শ’র উইকেট হারালেও দিল্লিকে বিপদে পড়তে দেননি শিখর ধাওয়ান আর স্রেয়াশ আইয়ার। যদিও অধিনায়ক আয়ার আউট হয়ে যান ১৬ রান করে। এরপর কলিন ইনগ্রাম ৩২ বলে ৪৭ রানের ঝড় তুলে দিল্লির স্কোরকে এগিয়ে নেন।

৬ নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ২৭ বলে ৭৮ রান করে অপরাজিত থাকেন রিশাভ পান্ত। মাত্র ১৮ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন রিশাভ। তার ইনিংস সাজানো ছিল ৭টি করে বাউন্ডারি এবং ছক্কায়। শেষ পর্যন্ত স্কোরবোর্ডে দিল্লি রান গিয়ে দাঁড়ায় ৬ উইকেট হারিয়ে ২১৩।

 

এসএএস/এনডিএস

আপনার মতামত লিখুন :