রাহীর সাফল্যের পেছনের কারিগরও সেই মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ১৬ মে ২০১৯

বিশ্বকাপ দলে তার অন্তর্ভূক্তি অনেক আলোচনা ছড়িয়েছে। একটিও ওয়ানডে খেলেননি, তিনিই কিনা ওয়ানডে বিশ্বকাপে? নির্বাচকদের এমন সিদ্ধান্তের সমালোচনাতেও মুখর ছিলেন অনেকে। তবে আবু জায়েদ রাহী তার প্রতিভার প্রমাণ দিতে খুব বেশি সময় নিলেন না।

বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেছিলেন। একাই ৫ উইকেট নিয়ে রাহী বুঝিয়ে দিলেন, তার বিশ্বকাপ দলে জায়গা পাওয়াটা কোনো চমক নয়।

অথচ ওয়ানডে অভিষেকটা একেবারেই বেশি সুখকর ছিল না রাহীর। ডাবলিনে আগের ম্যাচে টাইগার বোলারদের তোপে ওয়েস্ট ইন্ডিজ হাত খুলে খেলতে পারেনি। সে ম্যাচেও উইকেটের দেখা পাননি রাহী, ৯ ওভার হাত ঘুরিয়ে দিয়েছেন ৫৬ রান।

এমন শুরুর পর ভেঙে পড়া স্বাভাবিক। কিভাবে এক ম্যাচের মধ্যেই বদলে গেলেন রাহী? আইরিশদের বিপক্ষে ম্যাচসেরা হওয়া এই পেসার জানালেন, তার এমন সাফল্যের পেছনে হাত সেই একজনেরই- দলের মাথা মাশরাফি বিন মর্তুজার।

ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে চাপ অনুভব করছিলেন, সেটিও অস্বীকার করলেন না রাহী। ডানহাতি এই পেসার বলেন, ‘আমি অভিষেক ম্যাচে চাপে ছিলাম। তবে আজ (বুধবার) কোনো চাপ ছিল না। মাশরাফি ভাই সবসময়ই বলেন- যেভাবে চাস সেভাবে বল কর। ঢাকা লিগ কিংবা প্রিমিয়ার লিগে আমি যেভাবে বল করেছি। তিনি আমাকে বলেন কোনো দ্বিধা না রাখতে, যেভাবে আমি পছন্দ করি সেভাবেই যেন বল করি। আমি শুধু তার কথা মেনে চলেছি।’

বিশ্বকাপের ঠিক আগে এমন পারফরম্যান্স, তার নিজের কেমন লাগছে? রাহী অকপটেই বলে দিলেন, ‘অবশ্যই খুব ভালো লাগছে। আমি প্রথমে একটি উইকেট নেয়ার চেষ্টা করছিলাম। যদি দুটি উইকেট পেতাম, তবেই মনে করতাম ভালো হয়েছে। এখন তো আত্মবিশ্বাসটা পেয়ে গেলাম। তবে আরও অনেক পথ পারি দিতে হবে আমাকে।’

এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :