ব্র্যাডম্যানের একদিনে ৩০৪ রান করার সেই ভেন্যু হেডিংলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৩৯ পিএম, ১৯ মে ২০১৯

ইংল্যান্ডের সবচেয়ে পুরাতন গ্রাউন্ডগুলোর একটি হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড। ১৮৯৯ সালেই টেস্ট ম্যাচের আয়োজন করেছিল এই স্টেডিয়ামটি। প্রতিষ্ঠা ১৮৯০ সালে। ১৮৩৫০জন দর্শক একসঙ্গে বসে খেলা দেখার সুযোগ পায় এই স্টেডিয়ামে।

ইংলিশ কাউন্টি ক্রিকেটের অন্যতম ক্লাব ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের হোম ভেন্যু হেডিংলি। যদিও এই স্টেডিয়ামের মালিকানা এককভাবে ক্রিকেটের নয়। রাগবি ম্যাচও এখানে আয়োজন করা হয়। হেডিংলি রাগবি স্টেডিয়াম নামেও পরিচিতি পেয়ে থাকে মাঝে মধ্যে।

ক্রিকেটের বেশ কিছু ঐতিহাসিক ঘটনার সঙ্গে জড়িয়ে রয়েছে লিডসের হেডিংলি ক্রিকেট গ্রাউন্ডের নাম। ১৯০২ সালে এই মাঠেই সফরকারী অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে মাত্র ২৩ রানে অলআউট করে দিয়েছিল ইয়র্কশায়ার। জিতেছিল ৫ উইকেটের ব্যবধানে। জর্জ হার্বাট হার্স্ট এবং স্ট্যানলি জ্যাকসন- দু’জনই নেন ৫টি করে উইকেট।

১৯৩০ সালের অ্যাশেজে স্যার ডন ব্র্যাডম্যান এই মাঠেই খেলেছিলেন ৩৩৪ রানের ইনিংস। তবে এই ইনিংসের সবচেয়ে বড় বিশেষত্ব হলো, টেস্টের প্রথম দিনে (একদিনেই) ৩০৪ রান করেছিলেন তিনি। ১৯৩২ সালে ইয়র্কশায়ারের হয়ে স্পিনার হেডলি ভার্টি ১০ রানে নিয়েছিলেন ১০ উইকেট। এই মাঠে তার এক বছর আগেই ওয়ারউইকশায়ারের বিপক্ষে ১০ উইকেটের সবগুলো নিয়েছিলেন ভার্টি।

Hedingly

এর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত প্রায় প্রতিটি বিশ্বকাপেই ম্যাচের আয়োজক ছিল হেডিংলি। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের পর এবারও চারটি ম্যাচের আয়োজন লিডসের এই স্টেডিয়াম।

এবারের বিশ্বকাপে হেডিংলিতে খেলবে স্বাগতিক ইংল্যান্ড। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আফগানিস্তানের রয়েছে দুটি ম্যাচ। একটি ওয়েস্ট ইন্ডিজ এবং অন্যটি পাকিস্তানের বিপক্ষে। শ্রীলঙ্কার আরও একটি ম্যাচ রয়েছে এই স্টেডিয়ামে। প্রতিপক্ষ ভারত।

ওয়েস্ট ইন্ডিজের দারুণ এক স্মৃতি রয়েছে এই স্টেডিয়ামে। ২০১৭ সালে এই মাঠেই স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এক ঐতিহাসিক টেস্ট জিতেছিল ক্যারিবীয়রা।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :