মানুষ নয়, বিরাট কোহলি মেশিন : ব্রায়ান লারা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ২৪ মে ২০১৯

সামনেই ক্রিকেট বিশ্বকাপ। ইংল্যান্ডে অনুষ্ঠেয় এই বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদার স্বাগতিকরাই। কিন্তু এরপর? ফেবারিটের তালিকায় উপরের দিকেই থাকবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের নাম। বিশ্বকাপে ভারতকে ফেবারিট মানার অন্যতম কারণ বর্তমানের বিশ্বসেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। তার অবিশ্বাস্য রকমের ফর্মই ভরসা যোগাচ্ছে ভারতীয় সমর্থকদের।

বর্তমানে আইসিসির ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে এক নম্বরে অবস্থান করা কোহলি রয়েছেন ভারতের নেতৃত্বেও। আসন্ন বিশ্বকাপেই তার সামনে সুযোগ ওয়ানডে ইতিহাসের মাত্র নবম ক্রিকেটার হিসেবে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করার। অনেকে মনে করছেন, কোহলি এভাবে ব্যাটিং করে গেলে ভেঙে ফেলবেন শচিন টেন্ডুলকারের সেঞ্চুরির সেঞ্চুরির রেকর্ড।

কোহলির ব্যাটিংয়ের প্রশংসায় পঞ্চমুখ সাবেক ও বর্তমান ক্রিকেটারসহ প্রায় সবাই। অনেকে নানান ভাষায় প্রশংসা করে থাকেন ভারতীয় অধিনায়কের। তবে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা মনে করেন, এই কোহলি আসলে মানুষই নন, তিনি যেন এক মেশিন।

লারার ভাষায়, ‘সে আসলে মেশিন। আমরা ৮০ এবং ৯০ এর দশকে যে ধরনের ক্রিকেটার দেখতাম, সে তাদের চেয়ে ভিন্ন ধরনের। ফিটনেস সবসময়ই গুরুত্বপূর্ণ। কিন্তু এখন এই ব্যাপারটা যতটা গুরুত্বপূর্ণ, ফিটনেস ততটা গুরুত্বপূর্ণ কখনই ছিলো না। এখন যে পরিমাণে খেলা হয় তাতে আপনাকে অবশ্যই শারীরিকভাবে ফিট থাকতে হবে। সে ফিটনেস নিয়ে কাজ করছে এবং দেখিয়ে দিচ্ছে এটা কতটা গুরুত্বপূর্ণ। সে সত্যিকারের রানমেশিন।‘

কোহলির প্রশংসায় ‘ক্রিকেটের বরপুত্র’ আরো বলেন, ‘সে এমন একজন ক্রিকেটার যে প্রতিদিন খেলতে নামছে এবং প্রতিনিয়তই রান করে যাচ্ছে। শচিন টেন্ডুলকার আমার কাছে ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার। আর কোহলির সামনেও সেই সুযোগ আছে। সে ধারাটা ধরে রেখেছে। আমি এই দুইজনের মধ্যে তুলনা করতে চাইনা। কিন্তু কোহলি অন্য রকম এক প্রতিভা। সে তরুণ ক্রিকেটারদের জন্য আদর্শ।’

এমএইচবি/এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :