গম্ভীর অশিক্ষিত : বললেন আফ্রিদি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ২৫ মে ২০১৯

ক্রিকেট যে সবসময় শুধুই একটি খেলার মধ্যে সীমাবদ্ধ নয়- তার প্রমাণ বহুবার দিয়েছে ভারত ও পাকিস্তান।নিজেদের রাজনৈতিক সম্পর্কের প্রতিফলন অনেকবার মাঠে দেখিয়েছেন দুই দেশের ক্রিকেটাররা। মাঠের বাইরে ভারত ও পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যেও রাজনৈতিক বিষয়ে কথার লড়াই চালাতে দেখা গেছে বহুবার।

পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহিদ আফ্রিদি তার প্রকাশিত আত্মজীবনী ‘গেম চেঞ্জারে’ ভারতীয় সাবেক ওপেনার গৌতম গম্ভীরকে ব্যক্তিত্বহীন বলে দাবি করেন কিছুদিন আগে। এছাড়াও খেলোয়াড়ি জীবনে ভারতীয় ওপেনারের তেমন কোনো রেকর্ড নেই বলেও দাবি তার।

আফ্রিদির এমন মন্তব্যের জবাব দিতেও ছাড়েননি গৌতম গম্ভীর। পাকিস্তানি অলরাউন্ডারকে টুইট করে মানসিক ডাক্তার দেখানোর পরামর্শ দিয়েছিলেন তিনি।

এদিকে ভারতের সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে প্রার্থী ছিলেন ভারতের সাবেক ক্রিকেটার গম্ভীর। নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়ে সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। জয়ের পর পাকিস্তানের সঙ্গে ভারতের খেলা উচিত নয় বলে মন্তব্য করেন গম্ভীর।

তিনি বলেন, ‘বিশ্বকাপে কিংবা এর পরে পাকিস্তানের বিপক্ষে ভারতের খেলা উচিত নয়। এমনকি যদি কিছু পয়েন্ট হারাতে হয় তাহলেও না। যেখানে যোদ্ধারা নিজেদের প্রাণ দিচ্ছে সেখানে ফাইনাল হলেও ভারতের খেলা উচিত নয়।’

গম্ভীরের এমন মন্তব্যের জবাব দিতে ছাড়েননি আফ্রিদিও। ভারতীয় ওপেনারকে রীতিমতো অশিক্ষিত বলেছেন তিনি। আফ্রিদি বলেন, ‘আপনি কি মনে করেন গম্ভীর এটা ‍বলার সময় তার বুদ্ধি খাটিয়েছে? এটা কি কখনও কোনো সচেতন মানুষের কথা হতে পারে? কোনো শিক্ষিত লোক কী এমন কথা বলতে পারে?’

এখন দেখার বিষয় দুই দেশের দুই সাবেক ক্রিকেটারের কথার এ লড়াই কোথায় গিয়ে থামে। আফ্রিদির এমন মন্তব্যের পর গম্ভীরও নিশ্চয়ই চুপ করে বসে থাকবেন না।

এমএইচবি/এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :