প্রস্তুতি ম্যাচে যে লক্ষ্য নিয়ে নামবে টাইগাররা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ২৫ মে ২০১৯

বিশ্বকাপ শুরুর বাকি আর মাত্র পাঁচদিন। তার আগে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে নিজেদের শেষ মুহূর্তের কাজগুলো সেরে নিচ্ছে অংশগ্রহণকারী দলগুলো। তেমনই এক ম্যাচে আগামীকাল (রোববার) পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

নামে প্রস্তুতি হলেও, এসব ম্যাচের গুরুত্ব আসলে অনেক। কারণ আসর শুরুর আগে নিজেদের শক্তি-দুর্বলতা দেখে নেয়ার এর চেয়ে ভালো সুযোগ আর হয় না। তাই পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিতেও এ লক্ষ নিয়েই নামবে বাংলাদেশ।

আজ কার্ডিফের সোফিয়া গার্ডেনসে অনুশীলনের ফাঁকে সংবাদমাধ্যমে জাতীয় দলের অন্যতম সদস্য মেহেদী হাসান মিরাজ জানিয়েছেন প্রস্তুতি ম্যাচ সম্পর্কে দলের মনোভাব এবং লক্ষ্যের কথা। যেখানে বারবার তিনি ম্যাচ দুইটিকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন।

মিরাজ বলেন, ‘আসলে আমাদের খুব অল্প সময় আছে। মূল ম্যাচের আগে ৪-৫ দিন বাকি। প্রস্তুতি ম্যাচ দুইটা অনেক গুরুত্বপূর্ণ। এ দুই ম্যাচে যদি কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারি, এখানের উইকেটের সঙ্গে খাপ খাইয়ে ফেলতে পারি, তাহলে আমি মনে করি মূল ম্যাচে আমাদের জন্য সহজ হবে। মূলত নিজেদের ঘাটতির জায়গাগুলো চিহ্নিত করা এবং সেগুলো নিয়ে কাজ করার জন্য প্রস্তুতি ম্যাচ দুইটা খুব গুরুত্বপূর্ণ।’

Team-bangladesh

তবে ম্যাচটি প্রস্তুতি হলেও গা ছাড়া ভাব দেখানোর অবকাশ নেই বলে জানিয়েছেন অফস্পিনিং অলরাউন্ডার মিরাজ। মূলত এ দুই ম্যাচে যথাযথ প্রস্তুতি নিয়ে মূল ম্যাচের কাজ সহজ করে ফেলার কথাই বলেছেন বারবার।

‘প্রস্তুতি ম্যাচ দেখে গা ছাড়া ভাব নয়, আমাদের জন্য সবসময় সব ম্যাচই গুরুত্বপূর্ণ। কারণ আমরা যদি এখানে ভালো খেলতে পারি এবং প্রস্তুতিটা যদি যথাযথ হয়, তাহলে মূল ম্যাচে কাজগুলো সহজ মনে হবে। কারণ বিশ্বকাপে অনেক হাইভোল্টেজ ম্যাচ খেলতে হবে, চাপ থাকবে বেশি। প্রস্তুতি ম্যাচে শতভাগ দিয়ে খেলতে পারলে পরবর্তীতে আরও সহজ হবে’- বলেছেন মিরাজ।

এদিকে প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। যারা আন্তর্জাতিক ক্রিকেটে হেরেছে টানা ১০ ম্যাচ, এমনকি জয় পায়নি আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচেও। এমন অবস্থায় তাদের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য কী?

ঘুরে ফিরে সেই একই উত্তর শোনা গেল মিরাজের কণ্ঠে। তিনি বলেন, ‘দেখুন ম্যাচ জিতলে সবসময়ই ভালো লাগে, আত্মবিশ্বাস পাওয়া যায়, সেটা যে ম্যাচই হোক না কেন। আমাদেরও লক্ষ্য থাকে সব ম্যাচে ভালো খেলা, প্রস্তুতি ম্যাচ বা যাই হোক। আমরা ম্যাচ বাই ম্যাচ ধরে এগুতে চাচ্ছি। এতে করে কাজ সহজ হয়।’

এআরবি/এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :