তিন রেকর্ডের একটিও হলো না গেইলের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ০৪ জুলাই ২০১৯

বিশ্বকাপ থেকে তার দল ওয়েস্ট ইন্ডিজ ছিটকে গেছে আগেই। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি ক্যারিবীয়দের জন্য শুধুই সান্ত্বনার জয় পাওয়ার। তবে দল বাদ পড়লেও শেষ ম্যাচে এসে একসঙ্গে তিনটি রেকর্ড গড়ার সুযোগ ছিল কিংবদন্তি ক্রিস গেইলের।

যার মধ্যে দুটি রেকর্ড অর্জন করা মোটামুটি সহজই ছিল। কিন্তু গেইল একটিও পারলেন না। ক্যারিবীয় ব্যাটিং দানবকে হতাশা নিয়েই শেষ করতে হলো ক্যারিয়ারের শেষ ওয়ানডে বিশ্বকাপ।

আফগানদের বিপক্ষে নামার আগে এবারের বিশ্বকাপে ৭ ইনিংসে ৩৩.৫৭ গড়ে ২৩৫ রান করেছেন গেইল। হাঁকাননি কোনো সেঞ্চুরি, রয়েছে কেবল দুটি ফিফটি।

এই ম্যাচে গেইল সেঞ্চুরি পেলেই পেছনে ফেলতে পারতেন স্বদেশি কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডসকে। বিশ্বকাপে স্যার ভিভের সেঞ্চুরি সংখ্যা তিনটি, যা কিনা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ। ক্রিকেটের বিশ্ব আসরে দুটি সেঞ্চুরি রয়েছে গেইলের। আজ (বৃহস্পতিবার) তৃতীয়টি তুলে নিয়ে রেকর্ডে নাম লেখানোর সুযোগ মিস করলেন মারকুটে এই ওপেনার।

সেঞ্চুরি অবশ্য ওত সহজ বিষয় নয়, বলে কয়ে করা যায় না। অনেক সময় ভাগ্যেরও দরকার হয়। তবে বাকি দুই রেকর্ড কিন্তু গেইলের নাগালেই ছিল। এখন পর্যন্ত ওয়ানডে ক্যারিয়ারে তার মোট রান ১০ হাজার ৩৮৬। তবে এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে তিনি করেছেন ১০ হাজার ৩৩১ রান।

ক্যারিবীয়দের হয়ে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ১০ হাজার ৩৪৮ রান করেছেন আরেক কিংবদন্তি ব্রায়ান লারা। অর্থাৎ আজ মাত্র ১৮ রান করতে পারলেই লারাকে টপকে ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ ওয়ানডে রান সংগ্রাহক হতে পারতেন গেইল, কিন্তু তিনি আজ আউট হয়েছেন মাত্র ৭ রানে।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে বিশ্বকাপ ক্রিকেটে সর্বোচ্চ ১২২৫ রান করেছেন লারা। এ রেকর্ডটিও নাগালেই ছিল গেইলের। বিশ্বকাপে তার রানসংখ্যা ১১৭৯। আফগানদের বিপক্ষে ৪৭ রান করতে পারলেই লারার এ রেকর্ডটি দখলে নিতে পারতেন ক্যারিবীয় ওপেনার। সেটাও হলো না।

এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]