আইপিএলের ফরম্যাটেই বিশ্বকাপ চান কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ১১ জুলাই ২০১৯

পুরো আসর জুড়ে দাপুটে পারফরম্যান্স। বিশ্বকাপের প্রথম পর্বে ৮ ম্যাচে মাঠে নেমে ৭ টিতে জয় নিয়ে সেমিফাইনালে পৌঁছে যায় টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ভারত। পয়েন্ট টেবিলেও তাদের অবস্থানটা ছিলো সবার উপরে। অথচ সেমিফাইনালে এসে প্রথম পর্ব শেষে ৮ ম্যাচের ৫টিতে জয় নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হলো এবারের আসর থেকে।

ভারতীয়দের তাই আক্ষেপটা একটু বেশিই। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে মাত্র ১৮ রানে হেরে ফাইনাল খেলার স্বপ্ন ভঙ্গ হয়েছে আসরের সবচেয়ে ভালো পারফর্ম করা দলটিকে। এই এক হারের পর টুর্নামেন্টের ফরম্যাটেই পরিবর্তন চাইলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

বুধবার ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কোহলির কাছে বিশ্বকাপে আইপিএলের ফরম্যাট চান কি না এমন প্রশ্ন করা হয়। জবাবে ভারতীয় অধিনায়ক বলেন, ‘হয়তো, পয়েন্ট টেবিলের শীর্ষে থাকার সুবিধা অবশ্যই থাকা উচিত। যদি টুর্নামেন্টের দৈর্ঘ্যের দিকে তাকান, তাহলে এটা খুবই যৌক্তিক পয়েন্ট; কিন্তু এটা কখন ঘটে তা বলা যাবে না।’

পুরো টুর্নামেন্টে ভালো খেলে এসে এক ম্যাচ খারাপ খেলেই আসর থেকে বিদায় নেওয়ার আক্ষেপ আছে কোহলির। তবে কষ্ট পেলেও দলের কেউ বিধ্বস্ত নয় বলেই জানিয়েছেন তিনি। সঙ্গে স্বীকার করেছেন, এই বিশ্বকাপে খুব বেশি ভালো খেলেনি ভারত।

তিনি আরও বলেন, ‘আপনি পয়েন্ট টেবিলের ১ নম্বরে ছিলেন। এবং কিছুক্ষণ খারাপ খেলেই আসর থেকে বিদায় নিতে হলো। কিন্তু আমরা এটাকে গ্রহণ করছি। আমার মনে হয়, আমার দলের ক্রিকেটাররা কষ্ট পেলেও বিধ্বস্ত নয়। আমরা পর্যাপ্ত পরিমাণে ভালো খেলতে পারিনি। আর এটাই এই টুর্নামেন্টের বৈশিষ্ট্য।’

এমএইচবি/আইএইচএস/এমকেএইচ