কেকেআরে ফিরছেন ম্যাককালাম, তবে...

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ০৯ আগস্ট ২০১৯

পুরোনো ঘর কলকাতা নাইট রাইডার্সে (কেকেআর) ফিরছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। তবে খেলোয়াড় হিসেবে নয়, এবার নতুন ভূমিকায় দেখা যাবে তাকে।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আইপিএলে সামনের মৌসুমে কেকেআরের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন ম্যাককালাম।

সম্প্রতি প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ম্যাককালাম। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট 'ক্রিকইফো' জানিয়েছে, খেলা ছাড়ার পর কোচিংকে পেশা হিসেবে বেছে নিচ্ছেন কিউই দলের সাবেক এই অধিনায়ক। প্রথমে ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইট রাইডার্সের হেড কোচ হিসেবে দায়িত্ব নেবেন তিনি, পরে কেকেআরে।

মজার বিষয় হলো, ম্যাককালাম দুই দলেই স্থলাভিষিক্ত হচ্ছেন সাইমন কেটিচের। কেকেআরের সহকারী কোচ হিসেবে দায়িত্ব ছাড়ছেন ক্যাটিচ, সেইসঙ্গে অস্ট্রেলিয়ান এই কোচ ছাড়ছেন ত্রিনবাগোর হেড কোচের পদও।

নিউজিল্যান্ডের সফলতম ব্যাটসম্যান এবং অধিনায়ক ছিলেন ম্যাককালাম। দেশের হয়ে ১০১টি টেস্ট খেলে করেছেন ৬৪৫৩ রান। ২৬০ ওয়ানডেতে তার রান ৬০৮৩। স্ট্রাইক রেট ৯৬.৩৭। মারকুটে ব্যাটসম্যান হিসেবে বিশ্বজুড়েই পরিচিতি ছিল তার। ফলে টি-টোয়েন্টি লিগগুলোতেও ছিলেন চাহিদার শীর্ষে।

কেকেআর জানিয়েছে, এবার তারা হেড কোচ জ্যাক ক্যালিস আর সহকারী কোচ ক্যাটিচকে ছেড়ে দিচ্ছে। সহকারী কোচ হিসেবে ম্যাককালামের নামটি জানালেও হেড কোচ এখনও নিয়োগ দেয়নি দলটি।

ম্যাককালামের অবশ্য কেকেআরের সঙ্গে সম্পর্ক নতুন নয়। পাঁচটি মৌসুম এই দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। ২০০৯ সালে তো দলকে নেতৃত্বও দিয়েছেন।

এমএমআর/এমকেএইচ