না খেলেও ধোনি-গিলক্রিস্টের চেয়ে এগিয়ে কামরান আকমল!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯

জাতীয় দলে সুযোগ পান না দীর্ঘদিন। পাকিস্তান দলের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছেন ২০১৭ সালের শুরুর দিকে। অর্থ্যাৎ, প্রায় আড়াই বছর জাতীয় দলের বাইরে থাকলেও নিজেকে আলোচনায় তুলে আনতে ঠিকই ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন কামরান।

শুধু পারফরম্যান্স করে যাওয়াই নয়, রীতিমত ইতিহাস সৃষ্টি করে চলেছেন কামরান। জাতীয় দলের হয়ে খেলতে না পারলেও প্রথম শ্রেণির ক্রিকেট ঠিকই খেলে যাচ্ছেন তিনি। সেখানেই ভারতের মহেন্দ্র সিং ধোনি এবং অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টকে পেছনে ফেলেছেন কামরান আকমল।

পাকিস্তান টেস্ট দলের জন্য এমনিতেই দীর্ঘদিন ধরে নির্বাচকদের রাডারে রয়েছেন কামরান। এবার দুর্দান্ত সেঞ্চুরি করে জাতীয় দলে ফেরার দাবিকে আরো জোরালো করলেন আকমল ভাইদের বড়োজন।

পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে ফয়সালাবাদে নর্দানের বিপক্ষে সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে খেলেন কামরান। ম্যাচের প্রথম দিনই ৫ উইকেট হারিয়ে সেন্ট্রাল পাঞ্জাব করে ৩৬৯ রান। কামরান আকমল ১৭০ বল খেলে করেন ১৫৭ রান। বাউন্ডারি মারেন ১২টি। আজহার আলিও সেঞ্চুরি করেন। তিনি অপরাজিত থাকেন ১১০ রানে।

এই ম্যাচেই প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৩১তম সেঞ্চুরি করেন কামরান। সে সঙ্গে প্রথম এশিয়ান উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০ প্লাস সেঞ্চুরির মালিক হলেন তিনি। ক্রিকেট ইতিহাসে রয়েছেন দ্বিতীয় স্থানে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ইংলিশ ব্যাটসম্যান এবং উইকেটরক্ষক লেম অ্যামিসের ৫৬ সেঞ্চুরির রেকর্ডই রয়েছে সবার ওপরে। ৩১ সেঞ্চুরি করে তার পরেই রয়েছেন কামরান আকমল। যদিও এখনো দু’জনের মধ্যে ব্যবধান হচ্ছে ২৫ সেঞ্চুরির। ২৯ সেঞ্চুরি রয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের। ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান জিম পার্ক করেছেন ২৭ সেঞ্চুরি।

আইএইচএস/এমএস