চট্টগ্রাম না রাজশাহী, কে হবে ফাইনালে খুলনার প্রতিপক্ষ?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:০৮ পিএম, ১৪ জানুয়ারি ২০২০

১৭ জানুয়ারি শেরে বাংলায় ফাইনালে খুলনা টাইগার্সের সঙ্গে মোকবিলা করবে কোন দল? মাহমুদউল্লাহ রিয়াদের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, নাকি আন্দ্রে রাসেলের রাজশাহী রয়্যালস?

সে প্রশ্ন সামনে রেখেই বুধবার সন্ধ্যায় মিরপুরের শেরে বাংলায় মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদের চট্টগ্রাম আর আন্দ্রে রাসেলের রাজশাহী।

স্বাভাবিক নিয়মেই রাউন্ড রবিন লিগে দু’দলের দেখা হয়েছে দু’বার। জয়-পরাজয়ের হিসেবও সমান সমান। একবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্স জিতেছে। অন্যবার রাজশাহী।

দু’দলের প্রথম দেখা ৭ জানুয়ারি ঢাকায়। শেরে বাংলায় প্রথম ম্যাচে ৭ উইকেটে জিতেছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। রাজশাহীকে ১৬৬ রানে আটকে দিয়ে ৩ উইকেট খুইয়ে ৯ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় তারা। লিটন দাসের ৪৫ বলে ৫৬, একমাত্র অর্ধশতকে ১৬৬ রানের লড়াকু পুঁজি গড়েও শেষ রক্ষা হয়নি রাজশাহীর। লেন্ডল সিমন্স ৪৩ বলে ৫১ আর ইমরুল কায়েস ৪৭ বলে ৬১ রানের হার না মানা ইনিংস উপহার দিয়ে চট্টগ্রামকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

Chittagong

ফিরতি লড়াইয়ে রাজশাহী রয়্যালস ৮ উইকেটে জয়ী হয় ওপেনার লিটন দাসের দুর্দান্ত ব্যাটিংয়ে (৪৮ বলে ৭৫)। আগে ব্যাট করা চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ৫ উইকেটে ১৫৫ রান তোলে। সর্বোচ্চ ৪৮ রান (৩৩ বলে) আসে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে।
ওই রান তাড়া করে ওপেনার লিটন দাস আর বাঁ-হাতি আফিফের (৩১ বলে ৩২) প্রথম উইকেটে তোলা ৮৮ রানের (১০.২ ওভারে) ঝড়ো সূচনার পর শোয়েব মালিক (২৫ বলে ৪৩*) ফিনিশিং টাচ দিলে সহজ জয় পায় রাজশাহী।

এখন কাল কোয়ালিফায়ার-২’এ কে জেতে সেটাই দেখার। ইলিমিনেটর পর্বে ঢাকা প্লাটুনের (৭ উইকেটে হারিয়ে) বিদায় ঘণ্টা বাজিয়ে কোয়ালিফায়ার-২’এ পৌঁছে মাহমুদউল্লাহ রিয়াদের চট্টগ্রাম।

অন্যদিকে কোয়ালিফায়ার-১’এ খুলনার কাছে ২৭ রানের হারে কোয়ালিফায়ার-২ খেলতে হচ্ছে রাজশাহীকে। ওই ম্যাচ জিতলে আপনা-আপনি ফাইনালে চলে যেত রাজশাহী। এখন বুধবারের দ্বিতীয় কোয়ালিফায়ারে হারলে বিদায় নেবে ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের নেতৃত্বে লিটন দাস ও আফিফ হোসেন ধ্রুবর গড়া রাজশাহী। আর বিপরীত অবস্থান চট্টগ্রামের। ঢাকাকে বিদায় করা রিয়াদের দল কাল জিতলেই পৌঁছে যাবে ফাইনালে।

এআরবি/আইএইচএস/পিআর