ক্রিকেটারদের মহৎ উদ্যোগ : তিনজনকে বিশেষ ধন্যবাদ মাশরাফির

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২৫ মার্চ ২০২০

আগেই জানা, প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় নিজেদের এক মাসের বেতনের অর্ধেক টাকা দান করে দিয়েছেন বাংলাদেশের জাতীয় ক্রিকেটাররা। বর্তমানে বিসিবির কেন্দ্রীয় চুক্তির আওতাধীন ১৭ জনের সঙ্গে আরও ১০ জাতীয় ক্রিকেটারও আছেন সেই দলে।

মোট ২৭ ক্রিকেটার মিলে ৩০ লাখ ১৫ হাজার টাকা করোনা ফান্ডে দান করেছেন। সেই তালিকায় রয়েছেন মাশরাফি বিন মর্তুজাও। দেশের ক্রিকেটের এ প্রবাদপ্রতিম চরিত্র এখন জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

এমনকি ২০২০ সালের জন্য বোর্ড যে ১৭ ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছে, তাতেও তিনি নেই। অধিনায়কত্ব ছাড়ার আগেই বোর্ডে চিঠি দিয়ে নিজেকে চুক্তির বাইরে রাখতে বলেছেন মাশরাফি। তবুও যে ২৭ জাতীয় ক্রিকেটার করোনা ফান্ডে অর্থ দিয়েছেন মাশরাফি আছেন সেখানে।

নড়াইল এক্সপ্রেস দিয়েছেন ২ লাখ ২৫ হাজার টাকা। নিজে অর্থ দিলেও কোথাও তা প্রকাশ করেননি জাতীয় দলের এ সফলতম অধিনায়ক। উল্টো টেস্ট অধিনায়ক মুমিনুল হক, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল এবং টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে এ মহৎ উদ্যোগ নেয়ার জন্য বিশেষ ধন্যবাদ জানিয়েছেন মাশরাফি।

নিজের ফেসবুক প্রোফাইলে ছোট ভাইদের ধন্যবাদ জানিয়ে মাশরাফি লিখেছেন, ‘অনেক ভালো কাজ, দেশের তিন অধিনায়ক। মুমিনুল- টেস্ট, তামিম- ওয়ানডে, রিয়াদ- টি-টোয়েন্টি।’

মাশরাফি আরও লিখেছেন, ‘ওয়েলডান বাংলাদেশ ক্রিকেট টিম। লাভ ইউ বয়েজ, দ্য গ্রেট সার্ভার্স।’ এ উদ্যোগের পেছনে সবার আগে ভাবনাটা ছিল তামিমের। তাই তামিম ইকবালকে আলাদা করে ধন্যবাদ জানিয়ে মাশরাফি লিখেছেন, ‘স্পেশাল থ্যাঙ্কস টু খান (তামিম ইকবাল খান) সাহেব।’

এছাড়া মাশরাফি তার স্ট্যাটাসে কে কত টাকা বেতন পান আর কত কত দান করেছেন সে অংকটাও পুরো লিখে দিয়েছেন। মাশরাফির সেই স্ট্যাটাসে আছে মুশফিকুর রহীমের মোট বেতন ৬ লাখ ২০ হাজার টাকা, দান করেছেন ৩ লাখ ১০ হাজার টাকা।

এছাড়া তামিম ইকবালের মোট বেতন পান ৬ লাখ ৫০ হাজার টাকা, দিয়েছেন ৩ লাখ ২৫ হাজার টাকা। মাহমুদউল্লাহ রিয়াদের বেতন ৪ লাখ ৩০ হাজার টাকা, দিয়েছেন ২ লাখ ১৫ হাজার টাকা। টেস্ট অধিনায়ক মুমিনুল হকের বেতন ৩ লাখ ৩০ হাজার টাকা, তিনি করোনার জন্য দিয়েছেন ১ লাখ ৬৫ হাজার টাকা।

সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমানদের ৩ লাখ টাকা করে বেতন, দিয়েছেন দেড় লাখ টাকা করে। লিটন দাস ও মেহেদি হাসান মিরাজদের বেতন ২ লাখ ৭৫ হাজার টাকা করে, তারা দিয়েছেন ১ লাখ ৩৭ হাজার টাকা করে।

মাশরাফি বিন মর্তুজা কেন্দ্রীয় চুক্তিতে নেই। তবে মার্চ মাসে অধিনায়ক হিসেবেই খেলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। ফলে বিসিবির স্কেল অনুযায়ী তার বেতন ৪ লাখ ৫০ হাজার টাকা, তিনি দিয়েছেন ২ লাখ ২৫ হাজার টাকা।

এছাড়া ২৭ জনের তালিকায় আরও আছেন তাইজুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, সাইফউদ্দীন, আফিফ হোসেন ধ্রুব, নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, আলআমিন হোসেন, মেহেদি হাসান, হাসান মাহমুদ, সাইফ হাসান, ইয়াসির আলী রাব্বি, তাসকিন আহমেদ, নাঈম হাসান, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহী ও নাসুম আহমেদ।

এআরবি/এসএএস/জেআইএম