ধোনির কাছে হেরে গেলেন গাঙ্গুলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩৫ এএম, ১৫ জুলাই ২০২০

বিগত কয়েকদিন ধরেই ভারতীয় ক্রিকেটে চলছে সেরা অধিনায়ক বিষয়ক আলোচনা। যার মূলে ছিল স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানের মাধ্যমে করা 'সেরা অধিনায়ক' জরিপ। স্বাভাবিকভাবেই ভারতের সেরা অধিনায়কের দৌড়ে অন্য যে কারও চেয়ে এগিয়ে সৌরভ গাঙ্গুলি ও মহেন্দ্র সিং ধোনি।

কিন্তু গাঙ্গুলি ও ধোনির মধ্যে কে এগিয়ে?- এটিই বের করেছে স্টার স্পোর্টস। তাদের জরিপে অংশ নিয়েছেন কুমার সাঙ্গাকারা, গ্রায়েম স্মিথ, ক্রিস শ্রিকান্থ, গৌতম গম্ভীর, ইরফান পাঠানের মতো তারকা ক্রিকেটাররা। নিরপেক্ষ জরিপে ভগ্নাংশের ব্যবধানে গাঙ্গুলিকে হারিয়ে সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন ধোনি।

দল রূপান্তর, ওয়ানডে অধিনায়কত্ব, দেশের বাইরে টেস্ট জয়, ঘরের মাঠে টেস্ট জয়, রেখে যাওয়া দল, অধিনায়ক হিসেবে অর্জন, অধিনায়ক হিসেবে ব্যাটিং রেকর্ড এবং দলে সার্বিক প্রভাব- এই ৮ মানদণ্ডে বিচার করা হয়েছে ধোনি ও গাঙ্গুলির অধিনায়কত্ব। যেখানে সমান ৪টি করে মানদণ্ডে এগিয়ে ছিলেন দুজনেই।

ফলে দ্বারস্থ হতে হয়েছে পয়েন্ট ব্যবধানে। মোট ৮০ পয়েন্টের মধ্যে দল রূপান্তর, দেশের বাইরে টেস্ট জয়, রেখে যাওয়া দল, দলে সার্বিক প্রভাব- এই চার বিভাগে জেতার গাঙ্গুলির নামের পাশে জমা পড়েছে ৬০.৫। অন্যদিকে বাকি চারটিতে জেতা ধোনি পেয়েছেন মোট ৬০.৯ পয়েন্ট।

অর্থাৎ ভগ্নাংশের ব্যবধানে দশমিক শূন্য চার পয়েন্টে এগিয়ে থাকার মাধ্যমে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন ধোনি। তবে এটি মূলত স্টার স্পোর্টসের বিশেষজ্ঞদের জরিপে করা ফলাফল। যা হয়তো মানতে বেশ কষ্টই হবে সৌরভ গাঙ্গুলির ভক্তদের।

আট মানদণ্ডে গাঙ্গুলি-ধোনির প্রাপ্ত নম্বর (১০-এর মধ্যে)

দল রূপান্তর : গাঙ্গুলি ৮.৬, ধোনি ৭.৩
ওয়ানডে অধিনায়কত্ব : ধোনি ৮.১, গাঙ্গুলি ৬.৮
দেশের বাইরে টেস্ট জয় : গাঙ্গুলি ৭.২, ধোনি ৫.৫
ঘরের মাঠে টেস্ট জয় : ধোনি ৮.২, গাঙ্গুলি ৭.৪
রেখে যাওয়া দল : গাঙ্গুলি ৭.৮, ধোনি ৭.৬
অধিনায়ক হিসেবে অর্জন : ধোনি ৮.৫, গাঙ্গুলি ৭.২
অধিনায়ক হিসেবে ব্যাটিং রেকর্ড : ধোনি ৭.৮, গাঙ্গুলি ৭.৪
দলে সার্বিক প্রভাব : গাঙ্গুলি ৮.১, ধোনি ৭.৯

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]