এমন লজ্জার মুখে আগে পড়েনি চেন্নাই

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ এএম, ২৪ অক্টোবর ২০২০

বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানসকে হারিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের এবারের মৌসুমের শুরুটা দুর্দান্ত করেছিল চেন্নাই সুপার কিংস। কিন্তু টুর্নামেন্ট যতোই এগিয়েছে, ততই পিছিয়েছে মহেন্দ্র সিং ধোনির দল। এখন তারা অপেক্ষায় রয়েছে প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ে যাওয়ার।

রাউন্ড রবিন লিগের এগার ম্যাচ শেষে চেন্নাইয়ের জয় মাত্র ৩টিতে, পয়েন্ট টেবিলে সবার নিচে অবস্থান তাদের। কাগজে-কলমের হিসাবে এখনও সেরা চারে খেলার সূক্ষ্ম সুযোগ রয়েছে আইপিএলের তিনবারের চ্যাম্পিয়ন দলটির। কিন্তু বাস্তবিক বিচারে মাঠের পারফরম্যান্স হিসেব করলে প্রথম রাউন্ডে বাদ পড়াই যেন এখন চেন্নাইয়ের নিয়তি।

আর এমনটা হলে আইপিএলের ইতিহাসে প্রথমবারের মতো সেরা চারের আগেই বাদ পড়ার নজির গড়বে চেন্নাই। এবারের আগে আইপিএল হয়েছে ১২ বার। ম্যাচ গড়াপেটার দায়ে দুই মৌসুমে ছিল না চেন্নাই। বাকি দশবারের মধ্যে আটবারই তারা খেলেছে ফাইনালে, অন্য দুইবার ছিল সেরা চারে। এবার সেই ধারা ব্যাহত হওয়া সময়ের ব্যাপার মাত্র।

তবে এই বিব্রতকর নজির স্থাপনের আগেই লজ্জার রেকর্ডে নাম লিখিয়ে ফেলেছে চেন্নাই। শুক্রবার মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ফিরতি পর্বের ম্যাচে তারা হেরেছে দশ উইকেটের ব্যবধানে। আইপিএলে খেলা আগের দশ আসরে একবারের জন্যও ১০ উইকেটে কোনো ম্যাচ হারেনি তারা। এবার সেই স্বাদও পেয়ে গেল ধোনির দল।

যদিও আইপিএলে ১০ উইকেটে হারা প্রথম দল নয় তারা। মুম্বাইয়ের এই জয়সহ মোট ১৩টি ম্যাচের ফল হয়েছে ১০ উইকেটের জয়ে। যেখানে চেন্নাই দশ উইকেটে ম্যাচ জিতেছে দুইবার। যার সবশেষটি আবার চলতি আসরেই, কিংস এলেভেন পাঞ্জাবের বিপক্ষে। সেদিন ১৭৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই ছুঁয়ে ফেলেছিল চেন্নাই। আর এবার তাদের বিপক্ষে ১১৫ রানের লক্ষ্য তাড়া করতে কোনো উইকেট হারায়নি মুম্বাই।

শুধু উইকেট না হারানোই নয়, চেন্নাইয়ের করা ১১৪ রান মোটামুটি বলার মতো সংগ্রহ হলেও, এটিকে একদমই পাত্তা দেননি মুম্বাইয়ের দুই ওপেনার ইশান কিশান ও কুইন্টন ডি কক। দুজন মিলে মাত্র ১২.২ ওভার খেলে, ৪৬ বল হাতে রেখেই দলকে পৌঁছে দিয়েছেন জয়ের বন্দরে। কিশান ৬৮ ও কক অপরাজিত থাকে ৪৬ রান করে।

আইপিএল ইতিহাসে এটিও চেন্নাইয়ের বিপক্ষে রেকর্ড। ২০১২ সালে চেন্নাইয়ের বিপক্ষে ৪০ বল হাতে রেখে ১১১ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল দিল্লি ডেয়ারডেভিলস। এবার সেই রেকর্ড ভেঙে ৪৬ বল হাতে রেখেই চেন্নাইকে হারালো মুম্বাই।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]