টেস্ট র‍্যাংকিংয়ে পয়েন্ট খোয়াল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ পিএম, ১৩ মে ২০২১

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছে দুই ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ এবং শ্রীলঙ্কা সফরে গিয়ে সিরিজ হারের মাশুল গুনতে হলো বাংলাদেশ দলকে। আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের বার্ষিক আপডেটে ৫টি পয়েন্ট খুইয়েছে বাংলাদেশ। তবে নিজেদের নবম অবস্থান ধরে রেখেছে তারা।

যথারীতি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট ভারত ও নিউজিল্যান্ড নিজেদের শীর্ষ দুই স্থান ধরে রেখেছে। সবশেষ আপডেটের সঙ্গে ১ পয়েন্ট যোগ করে ১২১ নিয়ে সবার ওপরে রয়েছে ভারত। নিউজিল্যান্ডের যোগ হয়েছে ২ পয়েন্ট, তাদের রয়েছে ১২০।

অস্ট্রেলিয়াকে টপকে গেছে ইংল্যান্ড। র‍্যাংকিংয়ে ৫টি মূল্যবান পয়েন্ট খুইয়ে চার নম্বরে নেমে গেছে অস্ট্রেলিয়া। তাদের রয়েছে ১০৯ পয়েন্ট। অন্যদিকে ৩ পয়েন্ট পাওয়া ইংল্যান্ড ১০৯ পয়েন্ট নিয়ে রয়েছে তিন নম্বরে।

নিজেদের পঞ্চম অবস্থান ধরে রেখেছে পাকিস্তান (৯৪ পয়েন্ট)। র‍্যাংকিংয়ে লাফটা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তারা ৮৪ পয়েন্ট নিয়ে দুই ধাপ এগিয়ে উঠে গেছে ৬ নম্বরে। অন্যদিকে ৯ পয়েন্ট খুইয়ে ৮০ নিয়ে এখন সাতে দক্ষিণ আফ্রিকা এবং ৭৮ পয়েন্ট নিয়ে আটে শ্রীলঙ্কা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনো জয় না পাওয়া বাংলাদেশ হারিয়েছে ৫টি পয়েন্ট। তারা এখন ৪৬ পয়েন্ট নিয়ে অবস্থান করছে নয় নম্বরে। অন্যদিকে পাকিস্তানের কাছে সবশেষ সিরিজে হোয়াইটওয়াশ হলেও ৮ পয়েন্ট যোগ হয়েছে জিম্বাবুয়ের, ৩৫ পয়েন্ট নিয়ে দশে তারা।

উল্লেখ্য, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের টেস্ট স্ট্যাটাস রয়েছে। কিন্তু তারা যথেষ্ঠসংখ্যক ম্যাচ খেলেনি। তাই র‍্যাংকিংয়ে জায়গা হয়নি এ দুই দলের।

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]