সুপার ওভার জিতে সুপার লিগ নিশ্চিত মোহামেডানের

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৩ পিএম, ১৬ জুন ২০২১

প্রথম পর্বের এক ম্যাচ হাতে রেখেই সেরা ছয় তথা সুপার লিগ নিশ্চিত হয়ে গেল ঢাকার ক্রিকেটের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান স্পোর্টিং ক্লাবের। খেলাঘর সমাজকল্যাণ সমিতির বিপক্ষে সুপার ওভারে জিতে সুপার লিগ নিশ্চিত করেছে শুভাগত হোমের দল।

সাভারের বিকেএসপিতে বৃষ্টির কারণে দশ ওভারে নেমে আসা ম্যাচটিতে আগে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ৮৮ রান করে মোহামেডান। জবাবে খেলাঘর ৫ উইকেট হারিয়ে থামে ঠিক ৮৮ রানেই। ফলে টাই হয় খেলা।

ফলাফল নিষ্পত্তির জন্য দ্বারস্থ হতে হয় সুপার ওভারের। যেখানে আগে ব্যাট করে ১৩ রান করেছিল খেলাঘর। এক ওভারে ১৪ রানের লক্ষ্য বেশ কঠিন হলেও একটি করে চার-ছয়ের মারে তা ছুঁয়ে ফেলে মোহামেডান। ম্যাচ জিতে নেয় একদম শেষ বলে।

মূল ম্যাচের দশ ওভারে মোহামেডানের ইনিংস একাই টেনেছেন ডানহাতি ওপেনার আব্দুল মজিদ। তার ব্যাট থেকে আসা ৩০ বলে ৫৭ রানের ইনিংসেই মূলত ৮৮ রান করতে পেরেছে মোহামেডান। নিজের ইনিংসটি ৫ চার ও ৪ ছয়ের মারে সাজিয়েছেন মজিদ।

খেলাঘরের পক্ষে বল হাতে ২ ওভারে মাত্র ৯ রান খরচায় ৪ উইকেট নেন ইরফান হোসেন।

লক্ষ্য তাড়া করতে নেমে জয়ের পথেই ছিল খেলাঘর। জহুরুল ইসলাম অমির ১৫ বলে ২৮ ও মাসুম খান টুটুলের ১৭ বলে ৩৩ রানের ইনিংসে জয়ের খুব কাছে পৌঁছে যায় তারা। কিন্তু শেষ দুই ওভারে দারুণ বোলিং করেন শুভাগত হোম ও আবু জায়েদ রাহী।

শেষ দুই ওভারে জয়ের জন্য ১৩ রান দরকার ছিল খেলাঘরের। নবম ওভারে ৭ রান খরচ করেন শুভাগত। ফলে শেষ ওভারে বাকি থাকে আর ৬ রান। এ কঠিন চ্যালেঞ্জে বল হাতে নেন রাহী। যিনি একটি উইকেটসহ খরচ করেন মাত্র ৫ রান। ফলে টাই হয় ম্যাচ।

সুপার ওভারে খেলাঘরের পক্ষে ব্যাটিংয়ে নামেন মাসুদ খান ও জহুরুল অমি। কোনো বল না খেলেই রানআউট হন জহুরুল। তবে মাসুমের দুই চারের মারে করা ৪ বলে ১০ রানের সুবাদে খেলাঘর পায় ১৩ রানের পুঁজি।

এ রান ঠেকানোর দায়িত্ব ছিল খালেদ আহমেদের হাতে। কিন্তু তার করা ওভারের প্রথম বলেই ছক্কা হাঁকান ইরফান শুক্কুর। ফলে সমীকরণ হয়ে যায় সহজ। ওভারের চতুর্থ বলে বাউন্ডারি হাঁকিয়ে স্কোর সমান করেন আব্দুল মাজিদ। পরে শেষ বলে সিঙ্গেল নেয়ার সুবাদে নিশ্চিত হয় মোহামেডানের জয়।

এ জয়ের ফলে দশম রাউন্ড শেষে ৬ জয় ও পরিত্যক্ত এক ম্যাচের সুবাদে পাওয়া ১৩ পয়েন্টে সুপার লিগ নিশ্চিত হয়েছে মোহামেডানের। একইদিন ব্রাদার্সের বিপক্ষে জিতে সুপার লিগ নিশ্চিত করেছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। পাশাপাশি প্রাইম দোলেশ্বরও পৌঁছে গেছে সেরা ছয়ে।

সুপার লিগের দৌড়ে মোহামেডানের নিকট প্রতিদ্বন্দ্বী ছিল ব্রাদার্স ইউনিয়ন আর খেলাঘর সমাজকল্যাণ সমিতি। আজ হেরেছে দুই দলই। প্রাইম ব্যাংকের কাছে হারের পর ব্রাদার্সের পয়েন্ট ১০ খেলায় ১০। শেষ ম্যাচ জিতলেও পয়েন্ট দাঁড়াবে ১২।

আর বিকেএসপিতে মোহামেডানের কাছে সুপার ওভারে হারের পর খেলাঘরের সংগ্রহ ১০ খেলায় ৮। শেষ খেলায় জিতলেও খেলাঘরের পয়েন্ট দাঁড়াবে ১০। ফলে তাদের আর সুপার লিগে খেলার সম্ভাবনা বাকি নেই।

এসএএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]