অস্ট্রেলিয়া সিরিজে মাঠে থাকতে পারবে না ক্যামেরা ক্রুও

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ৩১ জুলাই ২০২১

অসিদের আরোপ করা করোনা প্রটোকল মেনে সর্বোচ্চ সতর্ক, সাবধানী বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আর টিম অস্ট্রেলিয়াও সেই বিমানবন্দর থেকে নিজেদের আরোপিত কড়া করোনা প্রটোকল মেনেই এখনও তিনদিনের রুম কোয়ারেন্টাইনে।

বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজনও জানিয়েছেন, খালি চোখে এক-আধটু অতিরঞ্জিত মনে হলেও বর্তমান পরিস্থিতি অনুযায়ী এটাই স্বাভাবিক। এখন যে পরিস্থিতি, তাতে স্ট্যান্ডার্ড বায়ো বাবল প্রটোকল আছে। বর্তমান পরিস্থিতিতে এটাই নিউ নরমাল এবং এভাবেই ইভেন্টগুলো আয়োজন করতে হবে।

ভেতরের খবর হলো, টিম অস্ট্রেলিয়ার করোনা প্রটোকল পূরণ করতে শুধু বিমানবন্দর, টিম হোটেল আর ভেন্যু শেরে বাংলায়ই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে না। যা দেখা যাচ্ছে বা শোনা যাচ্ছে তার বাইরেও আছে এবং থাকবে সতর্কতা।

অনুশীলনে তো বটেই ম্যাচের সময়ও বাংলাদেশের ক্রিকেটার, দুই আম্পায়ার এবং ম্যাচ রেফারির বাইরে আর কারও উপস্থিতি চাচ্ছে না ক্রিকেট অস্ট্রেলিয়া। তা মেনে আগামী ৩ জুলাই থেকে ৯ তারিখ পর্যন্ত হতে যাওয়া পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে থাকছে কিছু নতুনত্ব ও অভিনবত্ব।

খেলার দিন প্রথমবারের মত মাঠের ভেতরে কোন ক্যামেরা ক্রু’ও থাকতে পারবেন না। বলার অপেক্ষা রাখে না, করোনাকালীন সময়ে ম্যাচ ডে’তেও ফটোসাংবাদিকরা মাঠে বসে ম্যাচ কভার করতে পারেন না। শেরে বাংলার পশ্চিম-উত্তর দিকে গ্যালারিতে বসে ম্যাচ কভার করেন।

এবার বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজও বাংলাদেশের ফটো জার্নালিস্টরা সেখানেই বসে কভার করবেন। কিন্তু নতুনত্ব আর অভিনবত্ব হলো এই যে, এই সিরিজে শেরে বাংলার আউটফিল্ডে কোন টিভি ক্যামেরা স্থাপন করা যাবে না। মাঠের ভেতর স্টাম্প ভিশন (উইকেটের নিচে মাটি খুঁড়ে স্থাপিত) ছাড়া আর একটি ম্যানুয়াল ক্যামেরাও স্থাপন করা যাবে না।

অর্থাৎ ক্রু চালিত কোনো ক্যামেরা মাঠের ভেতর থাকবে না। সব ক্যামেরা স্টেডিয়ামের চারিদিকে গ্র্যান্ড স্ট্যান্ড ও বিভিন্ন গ্যালারিতে বসানো হবে। ক্যামেরা ক্রুরা গ্যালারিতে বসেই তা অপারেট করবেন। মানে মাঠের ভিতরে কোন ক্যামেরা ক্রু থাকতে পারবেন না।

বলার অপেক্ষা রাখে না, দুই সাইট স্কিনের পাশে মাঠের ভেতর যে ক্যামেরা থাকে, সে দুটিও মাঠের বাইরে গ্যালারিতে স্থাপন করা হবে। টস এবং খেলা চলাকালীন কোন ব্যাটসম্যানের মাঠে ঢোকা ও আউটের পর বের হওয়া এবং ইনিংস ও ম্যাচ শেষে সাজঘরে ফেরার সময় যে ক্যামেরা ক্রু মাঠে ঢুকে ক্লোজ শট নিয়ে থাকেন, এবার জৈব সুরক্ষা বলয়ের বাইরে থাকা সেই ক্যামেরা ক্রু’দেরও মাঠে ঢোকা নিষেধ করা হয়েছে। তারাও গ্যালারি থেকে জুম করে ঐ দৃশ্যগুলো ক্যামেরাবন্দী করবেন।

এআরবি/এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]