স্টার্ক-হ্যাজলউড থাকলেও যত ভয় জাম্পাকে ঘিরে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ০৩ আগস্ট ২০২১

সবাই বলাবলি করছেন মিচেল স্টার্ক আর জশ হ্যাজলউডকে নিয়ে। বলা হচ্ছে, ভাবনা হচ্ছে টাইগারদের সামনে সবচেয়ে বড় বাধা ঐ দুই অসি ফাস্ট বোলার। যারা সত্যিই কোয়ালিটি ফাস্ট বোলার। স্পোর্টিং বা ব্যাটিং ফ্রেন্ডলি পিচেও বল হাতে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের মাথাব্যথার কারণ হতে পারেন এ দুই পেসার।

ধরে নেয়া যাক, শেরে বাংলায় সেই চিরাচরিত নিচু ও ধীরগতির উইকেটে খেলা হবে। তাহলে কী হবে? যদি তা-ই হয়, তাহলে মিচেল স্টার্ক আর হ্যাজলউডের চেয়ে টাইগারদের চিন্তার কারণ হতে পারেন লেগস্পিনার অ্যাডাম জাম্পা।

ইতিহাস জানাচ্ছে, বাংলাদেশ যখন শেষবার অস্ট্রেলিয়ার সঙ্গে টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল, সেবার জাম্পাই টাইগারদের কাছ থেকে সর্বাধিক সমীহ আদায় করে নিয়েছিলেন।

২০১৬ সালের ২ মার্চ ভারতের ব্যাঙ্গালুরুতে হওয়া বিশ্ব টি-টোয়েন্টির ঐ ম্যাচে ৩ উইকেটে হারা বাংলাদেশ করেছিল ৫ উইকেটে ১৫৬ রান। বর্তমান অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে এসেছিল সর্বাধিক ৪৯ (২৯ বলে) রান। আর সাকিব আল হাসান করেছিলেন ২৫ বলে ৩৩ রান।

এখন যাকে ব্যাকআপ ওপেনার হিসেবে খেলানোর কথা ভাবা হচ্ছে এবং কোচ রাসেল ডোমিঙ্গো সাকিবের সঙ্গে যার নাম সম্ভাব্য ওপেনার হিসেবে ঘোষণাও করেছেন, সেই মোহাম্মদ মিঠুন সেই ম্যাচে ব্যাট হাতে ওপেন করেছিলেন সৌম্য সরকারের সঙ্গে।

মিঠুন আউট হয়েছিলেন ২২ বলে ২৩ রান করে। সৌম্য ফিরে গিয়েছিলেন মোটে ১ (৬ বলে) রান করে। এছাড়া মুশফিকুর রহিম ১৫, সাব্বির রহমান ১২ আর শুভাগত হোমের সংগ্রহ ছিল ১৩ রান।

সেই ম্যাচে অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন লেগস্পিনার জাম্পা। নিজের ৪ ওভারের স্পেলে মাত্র ২৩ রানে ৩ উইকেট দখল করেছিলেন এই লেগি। ঐ ম্যাচের ওপেনার মিঠুন, বাঁহাতি সাকিব আর শুভাগত ফিরেছিলেন জাম্পার বলে।

কাজেই আজকের ম্যাচে শেরে বাংলার উইকেটেও সেই জাম্পাই হতে পারেন রিয়াদ বাহিনীর বড় বাধা। ইতিহাস জানাচ্ছে, লেগস্পিনের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতা আছে। আর জাম্পা এখন ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা লেগি। তাকে খেলা সহজ হবে না মোটেই।

এই লেগস্পিন গুগলি বোলারকে খেলার ওপরই নির্ভর করবে টাইগারদের ব্যাটিং সাফল্য। দেখা যাক সৌম্য, সাকিব, রিয়াদ, সোহান, আফিফ, শামীম, সাইফউদ্দিনরা জাম্পাকে কিভাবে মোকাবিলা করেন?

এআরবি/এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]