কুশলকে ঘিরেই লঙ্কার প্রত্যাশা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১৩ এএম, ১০ অক্টোবর ২০২১

মাতারা হারিকেন সনাৎ জয়সুরিয়ার সঙ্গে ব্যাটিং স্টান্সে বেশ মিল আছে কুশল জেনিত পেরেরার। শুধু স্ট্যান্স কেন, লঙ্কান কিংবদন্তির মতো মারকুটে ব্যাটিংটাই পছন্দ তার। সেই ব্যাটিং দিয়ে এখন পর্যন্ত শ্রীলঙ্কাকে কুশল এনে দিয়েছেন অনেক ঐতিহাসিক জয়।

ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে তার ওই বিখ্যাত ১৫৩ রানের অপরাজিত রানের ইনিংসের কথা মনে আছে তো? ভুলে যাওয়া সম্ভবও না। চতুর্থ ইনিংসে তার অতিমানবীয় ওই ইনিংসই তো দুর্বল শ্রীলঙ্কাকে জয় পাইয়ে দিয়েছিল সেই টেস্টে।

এ রকম আরও বেশ কয়েকটি ইনিংস আছে কুশলের আন্তর্জাতিক ক্যারিয়ারে। যা লঙ্কানদের এনে দিয়েছে অভাবনীয় অনেক জয়। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে লঙ্কানদের সবচেয়ে অভিজ্ঞ এই ক্রিকেটারের ওপর তাই অনেক প্রত্যাশা দেশটির সমর্থকদের। আর তা হবে নাই বা কেন। মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারাদের যুগ শেষে তাকে ঘিরেই যে স্বপ্ন দেখা লঙ্কানদের!

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে শ্রীলঙ্কার হয়ে সব আইসিসি টুর্নামেন্টেই অংশ নিয়েছেন কুশল। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার শিরোপাজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্যও ছিলেন তিনি। এরপরের আসরেও লঙ্কান দলে ছিলেন। এই দুই আসরে ৬ ম্যাচ খেলে এই বাঁ-হাতি ব্যাটার ২১ গড়ে ১২৫ রান করলেও, তার প্রশংসিত হওয়ার জায়গা স্ট্রাইকরেট। ১৫০ স্ট্রাইকরেটে ওই দুই বিশ্বকাপে খেলেছেন কুশল।

শ্রীলঙ্কার হয়ে বাকি সময়েও সমৃদ্ধ স্ট্রাইকরেট নিয়েই টি-টোয়েন্টি খেলেছেন কুশল। এই ফরম্যাটে এখন পর্যন্ত ৫২ ম্যাচ খেলে ১৪১৬ রান করেছেন ১৩২ স্ট্রাইকরেটে। ২২ গজে নেমেই প্রতিপক্ষ বোলারদের চাপে ফেলতে পটু কুশলের হাতে রয়েছে বিস্ফোরক কিছু শটও।

শর্ট ব্যাকলিফট, পাওয়ারফুল ফোরআর্মস- কুশল যতবারই শটগুলো খেলেন, তাতে মনে পড়ে যায় জয়াসুরিয়ার কথা। মাতারা হারিকেনের সঙ্গে কুশলের মিল আছে আরেকটি জায়গায়। কিপিং তো পারেনই। সঙ্গে মাঝেমধ্যে অফ-স্পিনটাও করতে পারেন কুশল। যেটা হরহামেশাই করতে দেখা যেত জয়াসুরিয়াকে।

লঙ্কান কিংবদন্তির ডুপ্লিকেট বলেই আরও বেশি প্রত্যাশা ছোট্ট গড়নের কুশলকে ঘিরে। যা আরও বাড়িয়ে দিচ্ছে, তার অভিজ্ঞতা। ৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অনেকবার উত্থান-পতনের মধ্যে দিয়ে গেছেন তিনি। তবে প্রতিবারই দারুণভাবে ফিরেছেন। দিয়েছেন নিজের সামর্থ্যের প্রমাণ। সিনিয়র হিসেবে দায়িত্ব নিয়ে পূর্বের সমস্ত অভিজ্ঞতা এবারের বিশ্বকাপে যদি কাজে লাগাতে পারেন কুশল, তবে বহুদূর যাওয়া অসম্ভব কিছুই হবে না শ্রীলঙ্কার।

এসএস/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।