বিশ্বকাপে সাহসী ক্রিকেটের বার্তা দিলেন আফগান অধিনায়ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ১৭ অক্টোবর ২০২১

সাম্প্রতিক সময়ে তালেবানদের হস্তক্ষেপের কারণে অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছিলো আফগানিস্তান ক্রিকেট দলের বিশ্বকাপে অংশগ্রহণ। তবে শেষপর্যন্ত তাদের বিশ্বকাপে খেলার অনুমতি দিয়েছে আইসিসি।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে সরাসরি জায়গা করে নিয়েছে আফগানিস্তান। যেখানে গ্রুপ-২য়ে তাদের প্রতিপক্ষ ভারত,পাকিস্তান, নিউজিল্যান্ড ও প্রথম পর্ব থেকে আসা দুটি দল। আগামী সোমবার (২৫ অক্টোবর) প্রথম পর্ব থেকে আসা দলের মুখোমুখি হয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে আফগানরা।

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর বলা হয়েছিলো, যদি তাদের নারী ক্রিকেট দলকে দেশের মধ্যে খেলতে দেওয়া না হয়, তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পুরুষ দলকে নিষিদ্ধ করা হবে। আইসিসির আনুষ্ঠানিক অনুমতির পর তাদের এই অনিশ্চিয়তা দূর হয়েছে।

কিন্তু এরপরও শেষ হয়নি নাটকীয়তা। বিশ্বকাপের জন্য দল ঘোষণার ২০ মিনিটের মাথায় অধিনায়কত্ব ছেড়ে দেন দলের তারকা স্পিনার রশিদ খান। তার জায়গায় নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয় মোহাম্মদ নবিকে। তারই নেতৃত্বে মাঠে লড়বে আফগান ক্রিকেট দল।

এরপর বিশ্বকাপে অংশ নিতে আরব আমিরাতে যাওয়ার আগে দলটি পড়ে ভিসা সংক্রান্ত জটিলতায়। তবে মাঠের বাইরের এতসব নেতিবাচক ঘটনার প্রভাব মাঠের খেলায় পড়তে দিতে চান না আফগান অধিনায়ক নবি। তিনি জানিয়েছেন, সমস্ত রাজনৈতিক অস্থিরতাকে বাদ দিয়ে দলটি বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছে।

টি-টোয়েন্টি ফরম্যাটে ২০১৮-১৯ মৌসুমে আফগানিস্তান টানা ১২টি ম্যাচ জিতেছে। যা অন্য সব দলের চেয়ে বেশি। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটিও আফগানদের দখলে। দেরাদুনে ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৭৮/৩ স্কোর করেছিলো তারা।

সেদিন আফগানিস্তানের ওপেনিং ব্যাটার হয়রতউল্লাহ জাযাই অপরাজিত ইনিংসে ১৬ ছক্কার মারে করেছিলেন ১৬২ রান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। এ তালিকায় ১৭২ রান করে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।

বিশ্বকাপে খেলা প্রসঙ্গে নবি বলেছেন, তারা আত্নবিশ্বাসী হয়ে মাঠে লড়াই করবেন। কুড়ি ওভারের ক্রিকেটে বরাবরই আক্রমণাত্মক মানসিকতার ক্রিকেট খেলে থাকে আফগানিস্তান। এবার বিশ্ব মঞ্চেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে চান নবি।

ক্রিকেটডটকমকে দেয়া সাক্ষাৎকারে নবি বলেছেন, ‘আমাদের দলটি দুর্দান্ত। গত দেড় মাস ধরে তারা প্রস্তুতি নিচ্ছে। ভিসা সংক্রান্ত জটিলতার কারণে আরব আমিরাতে তারা জলদি পৌঁছাতে পারেনি। তবে কাতারে অনুশীলন করেছে তারা। অ্যান্ডি ফ্লাওয়ার একজন দুর্দান্ত কোচ এবং প্রত্যেক খেলোয়াড়ের জন্য ভালো পরামর্শদাতা। সংযুক্ত আরব আমিরাতের পিচ সম্পর্কে তিনি অনেক কিছু জানেন।’

এসময় নিজেদের খেলার ধরন সম্পর্কে তিনি বলেন, ‘সর্বদা সাহসিকতার সঙ্গে খেলাই আমাদের মানসিকতা। ফাস্ট বোলিং হোক কিংবা স্পিনার আমরা একই পন্থা অনুসরণ করি। বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়া একটি কঠিন কাজ। আমি আমার যথাসাধ্য চেষ্টা করবো দলকে এগিয়ে নেওয়ার এবং টুর্নামেন্টে ভালো পারফর্ম করার।’

জেআর/এসএএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]